চায়ের সঙ্গে দুধ চাই-ই চাই? কিন্তু এর নানা ক্ষতি সম্পর্কে জানেন তো

প্রকাশ | ৩১ মার্চ ২০২৩, ১১:১১

ঢাকাটাইমস ডেস্ক

ঘুম থেকে ওঠার পর সকাল সকাল চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিনটা ঠিক মতো শুরু হয় না। এর মধ্যে একেবারে গোড়াতেই থাকে দুধ চা। দুধ চা খাওয়ার অভ্যাস বেশির ভাগ বাঙালিরই আছে। অনেকে আবার দিনে কয়েক বার দুধ চা খান। চায়ে দুধ না মেশালে তাদের চলেই না।

কিন্তু জানেন কি, এই দুধ চা আপনার স্বাস্থ্যের জন্য ভালো নাও হতে পারে।

পুষ্টিবিদরা বলেছেন, দিনে যদি ৫ থেকে ৬ বার দুধ চা পান করেন, তাহলে বড় সমস্যায় পড়তে পারেন। বছরের পর বছর এই ধরনের চা পান করলে বিপদ আসতেই পারে। চায়ে দুধ মেশালে তা অ্যাসিডিক হয়ে যায়। এটি পেটের ক্ষয় বাড়াতে পারে। আর চিনি যোগ করলে সেই ক্ষতি আরও বেড়ে যায়।

মোট ৮টি ক্ষতি হতেই পারে এর ফলে। জেনে নেওয়া যাক, সেগুলো কী কী-

১। দুধ চা নিয়মিত পান করলে তা পেট ফাঁপা বা ব্লোটিংয়ের সমস্যা সৃষ্টি করে। এতে হজমের অসুবিধা হয়। এতেও পেটের ক্ষতি হয়ে থাকে।

২। এই ধরনের চা টানা বহু বছর খেলে শরীরে পুষ্টির ঘাটতি দেখা দিতে পারে। কারণ খাবার থেকে পুষ্টি উপাদান গ্রহণ করার ক্ষমতা কমে যায়।

৩। অনেকে ঘুম কাটানোর জন্য এই চা খান। কিন্তু জানেন কি, এই চা স্ট্রেস বা উদ্বেগ এবং দুশ্চিন্তা বাড়ায়। এতে মানসিক স্বাস্থ্যেরও ক্ষতি হয়।

৪। খুব অদ্ভুত শোনাতে পারে, কিন্তু এই চা দিনের পর দিন খেলে ব্রণ ওঠার প্রবণতা বৃদ্ধি পায়। কারণ শরীর অম্ল হয়ে যায়। তাতেই বাড়ে ব্রণের প্রবণতা।

৫। সকালে বাথরুমের কাজ সারার জন্য অনেকেই চা পান করতে হয়। কিন্তু দুধ চা আপনার কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়িয়ে দিতে পারে। ফলে দিনের পর দিন এই চা সমস্যা বাড়াচ্ছে বই কমাচ্ছে না।

৬। এই ধরনের চা নিয়মিত খেলে, এর প্রতি একটি আসক্তি তৈরি হয়ে যায়। তখন এটি ছাড়া বেশ কঠিন হয়ে পড়ে। সেই বিষয়েও সাবধান।

৭। দুধ চা বছরের পর বছর খেলে ঘুমের সমস্যাও হতে পারে। এতে অনিদ্রা জাতীয় সমস্যা দেখা দেয়। তাই ঘুমের সমস্যা থাকলে এই চা খাবেন না।

৮। যাদের রক্তচাপ উঠা-নামা করে, তাদের এই চা পান করা উচিত নয়। এতে সমস্যা আরও বাড়তে পারে। তাই দুধ চা খাবেন, নাকি দুধ-চিনি ছাড়া আদা-লেবু দিয়ে রং চা খাবেন, এখনই ঠিক করুন। কারণ, চিনিও শরীরের জন্য ক্ষতিকর বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।  

(ঢাকাটাইমস/৩১মার্চ/এজে)