আইরিশদের হোয়াইটওয়াশ করা হলো না টাইগারদের

প্রকাশ | ৩১ মার্চ ২০২৩, ১৬:৫৯

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস

টানা দুই ওয়ানডে জিতে আগে-ভাগেই সিরিজ নিশ্চিতের পর সুযোগ ছিল আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশের স্বাদ দেওয়ার। কিন্তু সেটা আর হলো না। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ৭ উইকেটের জয় তুলে নিয়েছে আইরিশরা। ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে ১২৪ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। জবাবে ৩৬ বল ও ৭ উইকেটে হাতে রেখে জয় পেয়ে যায় আয়ারল্যান্ড।

লো-স্কোরিং ম্যাচে রান তাড়া করতে নেমে শুরুতেই উইকেট হারায় সফরকারীরা। ৭ রানে ফেরেন ওপেনার রস আদায়ের। দ্বিতীয় উইকেটে ব্যাট করতে নেমে মাত্র ৪ রান করেন লরকান টাকার।

তবে আপনতালেই খেলে যান পল স্টার্লিং। হ্যারি টেক্টরকে সঙ্গে নিয়ে গড়েন ৬৮ রানের জুটি। তাতেই জয়ের ভিত পেয়ে যায় সফরকারীরা। অভিষিক্ত রিশাদের বলে সাজঘরে ফেরার আগে ৭৭ রানে ফেরেন স্টার্লিং। এরপর ক্যাম্ফের ও টেক্টর মিলে জয় নিশ্চিত করেন। ১৬ রানে ক্যাম্ফের ও ১৪ রানে টেক্টর অপরাজিত থাকেন।

এর আগে ম্যাচের শুরুতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগার দলনেতা সাকিব আল হাসান। কিন্তু অধিনায়কের নেওয়া সিদ্ধান্তের মর্যাদা দিতে পারেনি দুই ওপেনার। এক পথের সারথি টপঅর্ডার ব্যাটারও। একের পর এক উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়ে স্বাগতিকরা। সেখান থেকে আর ফিরে দাঁড়াতে পারেনি দল।

এদিকে ক্রিজে খুঁটি গেড়ে খেলতে থাকেন শামীম পাটোয়ারি। তার লড়াকু ব্যাটিংয়ে কোনোমতে একশর ঘর পার করেছে বাংলাদেশ। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথম অর্ধশতক তুলে নেন তিনি। আউট হন ৫১ রানে। এছাড়া রনি তালুকদার ১৪, নাসুম আহমেদ ১৩ ও তাওহিদ হৃদয় ১২ রান করেন। বাকি ব্যাটারদের কেউই দুই অঙ্কের ঘর স্পর্শ করতে পারেননি।

আয়ারল্যান্ডের পক্ষে সর্বোচ্চ তিনটি উইকেট নেন মার্ক আদায়ের। দুটি উইকেট নেন ম্যাথু হামপ্রেস। এছাড়া একটি করে উইকেটের দেখা পান পাঁচজন বোলার।

(ঢাকাটাইমস/৩০মার্চ/এমএম)