৭৯টি জেলা ও মহানগরে বিএনপিসহ সমমনা জোটের অবস্থান কর্মসূচি শনিবার

প্রকাশ | ৩১ মার্চ ২০২৩, ২০:৫৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে এবার সারা দেশে একযোগে দুই ঘণ্টার অবস্থান কর্মসূচি পালন করবে বিএনপিসহ সমমনা দলগুলো।

 

শনিবার সারাদেশে ৭৯টি জেলা ও মহানগরে অনুষ্ঠেয় এ কর্মসূচিতে নেতৃত্ব দেবেন বিএনপির ৮৩ জন কেন্দ্রীয় নেতা। তাদের মধ্যে রয়েছেন বিএনপির মহাসচিব, স্থায়ী কমিটির সদস্যসহ কেন্দ্রীয় নেতারা।

 

এ ছাড়াও ১৮ এপ্রিল পর্যন্ত সারাদেশে ৩৭টি মতবিনিময় সভা করার সিদ্ধান্ত হয়েছে। এসব সভায় নানা খাতে সরকারের দুর্নীতি ও বিভিন্ন অনিয়ম তুলে ধরবেন নেতারা।

 

সেইসঙ্গে রোজার মধ্যে ৮২ সাংগঠনিক জেলা, ৬ শতাধিক থানা-উপজেলায় অবস্থান, মানববন্ধন ও গণসংযোগ কর্মসূচি পালন করবে বিএনপি। তৃণমূলের এসব কর্মসূচিতে নেতৃত্ব দেবেন কেন্দ্রীয় নেতারা। ইতোমধ্যে কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে টিম গঠন করে দায়িত্ব বণ্টন করা হয়েছে।

 

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে আগামীকাল ১ এপ্রিল সারা দেশে জেলা ও মহানগরে দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দুই ঘণ্টার মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হবে। এরপর ৮ এপ্রিল সব মহানগরের থানা ও জেলার উপজেলা পর্যায়ে বিকেল ৩টা থেকে৫টা পর্যন্ত অবস্থান কর্মসূচি রয়েছে। ৯ থেকে ১৩ এপ্রিল সারাদেশে ইউনিয়ন পর্যায়ে বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬ পর্যন্ত ১০ দফার প্রচারপত্র, রাষ্ট্র মেরামতের প্রচারপত্র এবং আওয়ামী সরকারের সর্বগ্রাসী দুর্নীতির প্রচারপত্র বিলি/মানববন্ধন/অবস্থান কর্মসূচি পালন করা হবে। ইউনিয়ন পর্যায়ের কর্মসূচি বিভাগ অনুযায়ী হবে। এর মধ্যে ৯ এপ্রিল রংপুর বিভাগে, ১০ এপ্রিল রাজশাহী ও সিলেট বিভাগে, ১১ এপ্রিল খুলনা ও কুমিল্লা বিভাগে, ১২ এপ্রিল ঢাকা ও বরিশাল বিভাগে এবং ১৩ এপ্রিল ময়মনসিংহ ও ফরিদপুর বিভাগে হবে। তা ছাড়া ২০ এপ্রিল পর্যন্ত সারাদেশের সব মহানগর-জেলা-উপজেলা-থানা-ইউনিয়ন-ওয়ার্ড পর্যায়ে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে মতবিনিময় সভা, দুস্থ-অসহায় ও ক্ষতিগ্রস্ত মানুষের সহায়তা প্রদানসহ বিভিন্ন গণসংযোগ কর্মসূচিতে বিএনপির নেতাকর্মীরা অংশগ্রহণ করবে, যা গত মঙ্গলবার থেকে শুরু হয়েছে।

 

বিএনপি ও সমমনা জোট সূত্র জানায়, শনিবার দুপুর ২ টা ৪ টা পর্যন্ত নয়া পল্টন বিএনপি কেন্দ্রীয় অফিস সামনে অবস্থান কর্মসূচি পালন করা হবে।এখানে উপস্থিত থাকবেন বিএনপি মহাসচিবসহ স্থায়ী কমিটি সদস্য, সিনিয়র নেতৃবৃন্দ এবং অঙ্গ সংগঠন নেতৃবৃন্দ নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।

 

এছাড়াও ১২ দলীয় জোট বিজয় নগর পানির ট্যাংক সামনে সকাল ১১ টা ৩০ মিনিট থেকে, লেবার পার্টি জাতীয় প্রেস ক্লাব ১১ টা ১২ টা পর্যন্ত, সোস্যাল ডেমোক্র্যাটিক পার্টি পল্টন মোড় সকাল ১০ টা ৩০ থেকে ১২ টা পর্যন্ত, গণ অধিকার পরিষদ

বেলা ৩ টা জাতীয় প্রেসক্লাব সামনে, সম্মেলিত গণতান্ত্রিক পেশাজীবি পরিষদ বেলা ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে, গণসংহতি আন্দোলন বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে, এলডিপি কাওরানবাজার এফডিসি সংলগ্ন এলডিপি অফিস সামনে বেলা ৩ টা থেকে, গণফোরাম মতিঝিল নটরডেম কলেজ উল্টো দিকে গণফোরাম চত্বর বিকাল ৪ থেকে ৫ টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করবে।

(ঢাকাটাইমস/৩১মার্চ/জেবি/কেএম)