নেদারল্যান্ডসকে হারিয়ে কোয়ালিফিকেশনের কাছাকাছি প্রোটিয়ারা

প্রকাশ | ০১ এপ্রিল ২০২৩, ১৪:১৭

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস

নেদারল্যান্ডসের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে সফররত নেদারল্যান্ডসকে ৮ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। তাতেই ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলা থেকে খানিক দূরে অবস্থান করছে প্রোটিয়ারা। শুরুতে ব্যাট করতে নেমে মাত্র ১৮৯ রানে অলআউট হয় ডাচরা। জবাবে নেমে ৮ উইকেট ও ১২০ বল হাতে রেখে জয় পেয়ে যায় স্বাগতিকরা।

এ জয়ের ফলে সুপার লিগের পয়েন্ট টেবিলের নয় নম্বরে অবস্থান করছে দক্ষিণ আফ্রিকা। তাদের সংগ্রহ ৮৮ পয়েন্ট। সমান পয়েন্ট নিয়ে টেবিলের আট নম্বরে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এদিকে ১৭৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান নিউজিল্যান্ডের। দুইয়ে ইংল্যান্ড ও তিনে অবস্থান ইংল্যান্ডের। চার নম্বরে রয়েছে বাংলাদেশ।

বেনোনিতে অনুষ্ঠিত ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে ভালো সূচনা পায় নেদারল্যান্ডস। ওপেনিং জুটিতে আসে ৫৮ রান। ১৮ রান ফেরেন ওপেনার ম্যাক্স ও’দাউদ। ৪৫ রানে ফেরেন আরেক ওপেনার বিক্রমজিৎ সিং। এরপর দ্রুতই সাজঘরে ফেরেন ওয়েসলে বেরেসি(৭), স্কট এডওয়ার্ডস(৫)।

আসা যাওয়ার মিছিলে ছিলেন মুসা আহমেদ(১২), শারিজ আহমেদ(২) ও আরইয়ান দত্ত (১২)। এদিকে ক্রিজে খুঁটি গেড়ে ব্যাট করতে থাকা তেজা নিদামানুরু দলের হয়ে সর্বোচ্চ ৪৮ রানের ইনংসটি খেলেন।

রান তাড়া করতে নেমে ৯ রানেই সাজঘরের পথ ধরেন কুইন্টন ডি কক। আর রশি ভ্যান ডার ডুসেনের ব্যাট থেকে আসে ৩১ রান। তৃতীয় উইকেট অপ্রতিরোধ্য ১০২ রানের জুটি গড়েন দলনেতা টেম্বা বাভুমা ও এইডেন মারক্রাম। তাতেই জয় নিশ্চিত হয় স্বাগতিক দক্ষিণ আফ্রিকার। দুজনই ব্যক্তিগত অর্ধশতক পূর্ণ করেন। মাত্র ৭৯ বলে ৯০ রানে অপরাজিত থাকেন বাভুমা। আর মারক্রাম অপরাজিত থাকেন মাত্র ৩৯ বলে ৫১ রানে।

মাত্র ৩৭ বলে ৩ উইকেট নেওয়া সিসান্দা মাগালা ম্যাচসেরার পুরস্কার জিতেছেন।

(ঢাকাটাইমস/০১এপ্রিল/এমএম)