চোখের যে সমস্যাগুলো বলে দেবে আপনি থাইরয়েডে আক্রান্ত

প্রকাশ | ০১ এপ্রিল ২০২৩, ১৬:০২

ঢাকাটাইমস ডেস্ক

থাইরয়েড হলো গলার দুই পাশে থাকা একটি বিশেষ গ্রন্থি। এই গ্রন্থির কাজ আমাদের শরীরের কিছু অত্যাবশ্যকীয় হরমোন (থাইরয়েড হরমোন) উৎপাদন করা। শরীরের জন্য এ থাইরয়েড হরমোনের একটি নির্দিষ্ট মাত্রা আছে। নির্দিষ্ট মাত্রার থেকে কম বা বেশি হরমোন উৎপাদিত হলেই শরীরের ওপর এর বিরূপ প্রভাব পড়তে শুরু করে।

কিন্তু কীভাবে বুঝবেন, আপনি থাইরয়েডে আক্রান্ত কি না? বিশেষজ্ঞরা বলছেন, থাইরয়েডের অন্যতম বড় লক্ষণগুলো ফুটে ওঠে চোখের মাধ্যমেই। কাজ করতে করতে চোখের দৃষ্টি মাঝে মাঝেই একেবারে ঝাপসা হয়ে যাচ্ছে? তাকাতে বেশ কষ্ট হচ্ছে? এমন কোনো লক্ষণ দেখলেই সতর্ক হন। 

বিশেষজ্ঞদের কথায়, থাইরয়েডজনিত চোখের রোগ (থাইরয়েড আই ডিজিজ) এমন একটি সমস্যা, যা থাইরয়েড বেশি থাকলে হয়। অর্থাৎ হাইপারথাইরয়েড হলে হয়। আর কী কী লক্ষণ দেখা যেতে পারে?

চক্ষুরোগ বিশেষজ্ঞরা বলছেন, এই রোগে চোখের বড় সমস্যা হলো, চোখের পানি শুকিয়ে যাওয়া। অথবা কিছু সময় চোখে অতিরিক্ত পানি চলে আসা‌। কোনো সমস্যা না থাকলেও কাজ করতে করতে প্রায়ই চোখ লাল হচ্ছে? থাইরয়েডজনিত চোখের রোগের লক্ষণ হতে পারে এটি।

থাইরয়েডজনিত চোখের রোগে রঙ চিনতেও অসুবিধা হতে পারে। কারণ এই রোগে কখনও কখনও রঙ তুলনায় হালকা দেখতে লাগে। এছাড়া চোখের পেছনে প্রচন্ড ব্যথার মতো উপসর্গও দেখা দেয়।

তবে চিকিৎসকদের কথায়, অতিরিক্ত থাইরয়েড থেকেই যে চোখের এমন সমস্যা হয়, বিষয়টি এমন নয়। কখনও কখনও থাইরয়েডের সমস্যা না থাকলেও চোখে এমন লক্ষণ দেখা দিতে পারে। সেক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

(ঢাকাটাইমস/০১এপ্রিল/এজে)