ঢাবি শিক্ষক সমিতির বিবৃতি একপেশে ও অনাকাঙ্ক্ষিত: ইউট্যাব

প্রকাশ | ০১ এপ্রিল ২০২৩, ২২:৫৬ | আপডেট: ০১ এপ্রিল ২০২৩, ২৩:০৩

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

গণমাধ্যমের ওপর আইনশৃঙ্খলা বাহিনীর হস্তক্ষেপ ও সাংবাদিক গ্রেপ্তার ইস্যুতে সাংবাদিক ও সংবাদপত্রের বিরুদ্ধে সরকারকে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতি যে বিবৃতি দিয়েছে তা একপেশে ও অনাকাঙ্ক্ষিত বলে মন্তব্য করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)।

শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ইউট্যাবের প্রেসিডেন্ট অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম ও মহাসচিব অধ্যাপক ড. মো. মোর্শেদ হাসান খান উদ্বেগ জানিয়ে বলেন, গণমাধ্যম ভুল করে থাকলে সে বিষয়ে বাংলাদেশ প্রেস কাউন্সিল বিধি মোতাবেক ব্যবস্থা নিতে পারে। কিন্তু কোনো গণমাধ্যমের বিরুদ্ধে সরকারকে ব্যবস্থা নেওয়ার পরামর্শ বা প্রস্তাব দিয়ে ঢাবি শিক্ষক সমিতি যে বিবৃতি দিয়েছে সেটা অনাকাঙ্ক্ষিত এবং গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপের শামিল। কেননা ঢাবি শিক্ষক সমিতি বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষকের প্রতিনিধিত্ব করে না। এটা কেবলই আওয়ামীপন্থী শিক্ষকদের বিবৃতি। সেই বিবৃতিতে আওয়ামীপন্থী সব শিক্ষকের মতের প্রতিফলন কি না তা নিয়েও সংশয় রয়েছে।

নেতৃদ্বয় বলেন, ঢাবি শিক্ষক সমিতি এমন সময় বিবৃতি দিয়েছে যখন প্রথম আলো পত্রিকার সাংবাদিককে কারাগারে পাঠানো হয়েছে। এমতাবস্থায় একটি বিচারাধীন বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য ঢাবি শিক্ষক সমিতির বিবৃতি উস্কানিমূলক এবং উদ্দেশ্যেপ্রণোদিত।

সুতরাং ঢাবি শিক্ষক সমিতির বিবৃতি মানেই ঢাবির সকল শিক্ষকদের বিবৃতি না। এই বিবৃতি শুধু একপেশে নয়, বরং ভুলে ভরা। ঢাবির শিক্ষকদের মর্যাদাপূর্ণ সংগঠন ঢাবি শিক্ষক সমিতির বিবৃতিতে অসংখ্য বানান ভুল লেখা হয়েছে যা কোনোভাবেই কাম্য হতে পারে না।

অতএব ইউট্যাব মনে করে, ঢাবি শিক্ষক সমিতির বিবৃতি কেবলই একটি পক্ষের। এর সঙ্গে সমস্ত শিক্ষকদের কোনো সম্পৃক্ততা নেই। ঢাবি শিক্ষক সমিতি যে বিশেষ দলের তাঁবেদারি করে সেটি তাদের বিবৃতির মাধ্যমেই সুস্পষ্ট হয়েছে।

ঢাকাটাইমস/০১এপ্রিল/জেবি/ইএস