সাধারণ সম্পাদক পদের পর সদস্যপদও হারালেন জায়েদ খান?

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ এপ্রিল ২০২৩, ১৭:৫০ | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২৩, ১৭:০৫

সহকর্মীদের ভোটে জিতেও নির্বাচনী আচরণবিধি ভঙ্গের দায়ে চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদকের পদ আগেই হারিয়েছেন চিত্রনায়ক জায়েদ খান। এবার সমিতির বর্তমান সভাপতি ও সাধারণ সম্পাদককে নিয়ে গণমাধ্যমে আপত্তিকর মন্তব্যের দায়ে তার সাধারণ সদস্যপদও বাতিল হলো।

রবিবার বিকালে শিল্পী সমিতির কার্যকরী পরিষদের বৈঠক থেকে জায়েদ খানের ব্যাপারে এই কঠিন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও এটি চূড়ান্ত সিদ্ধান্ত নয় বলে জানিয়েছেন শিল্পী সমিতির সহ-সাধারণ সম্পাদক চিত্রনায়ক সাইমন সাদিক।

কার্যকরীর পরিষদের বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সাইমন বলেন, ‘আজকের মিটিংয়ে উপস্থিত কার্যকরী পরিষদের সবাই জায়েদ খানের সদস্যপদ স্থগিতের ব্যাপারে হাত উঁচু করে সম্মতি জানিয়েছেন। তবে আমাদের উপদেষ্টা মন্ডলী ও আইন উপদেষ্টা আছেন, তাদের সঙ্গে কথা বলে পরবর্তী মিটিংয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাব।’

সাইমন আরও বলেন, ‘বিভিন্ন গণমাধ্যমে সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদককে নিয়ে আপত্তিকর কথা বলেছেন জায়েদ খান। যা কোনো সদস্য এর আগে করেননি। জায়েদ খানকে ৭-১০ দিনের ভেতরে চিঠির উত্তর দিতে বলা হয়েছিল। কিন্তু তিনি সেটি করেননি।’

অভিনেতা এও জানান, শনিবার পাঠানো জায়েদ খানের ফিরতি চিঠি আজ রবিবার কার্যকরী পরিষদের বৈঠকে তোলা হয়েছিল। কিন্তু দেরিতে জবাব দেওয়ায় সেই চিঠির বয়ান উপস্থিত কোনো সদস্যই শুনতে চাননি।

শিল্পী সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন ও উচ্চ আদালতের রায়ে সাধারণ সম্পাদকের দায়িত্বপ্রাপ্ত নিপুণ আক্তারকে নিয়ে বেফাঁস মন্তব্য করার দায়ে গত ২২ ফেব্রুয়ারি জায়েদ খানকে চিঠি পাঠানো হয়। ৭-১০ দিনের মধ্যে সেটির জবাব চাওয়া হয়। নইলে সমিতির থেকে তার সদস্যপদ বাতিল হবে বলে জানানো হয়।

তবে জায়েদ খানের দাবি মোতাবেক, তিনি দেশের বাইরে থাকায় নির্ধারিত সময়ের মধ্যে চিঠির জবাব দিতে পারেননি। সেই জবাব দেন শনিবার (১ এপ্রিল)। ওই চিঠিতে জায়েদ খান নিপুণকে হুঁশিয়ারি দিয়ে লেখেন, তার বিরুদ্ধে অন্যায় কোনো সিদ্ধান্ত নেওয়া হলে তিনি নিপুণসহ সমিতির সবার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবেন।

কিন্তু কাজে এলো না জায়েদ খানের সেই হুঁশিয়ারি। রবিবার বিকালে শিল্পী সমিতির কার্যকরী পরিষদের বৈঠকে তার সদস্যপদ বাতিলের সিদ্ধান্ত একপ্রকার হয়েই গেছে। এখন বিষয়টি ঝুলে থাকল উপদেষ্টা মণ্ডলীর সিদ্ধান্তের উপর। তারা কী সিদ্ধান্ত জানান, এখন সেটিই দেখার।

এদিকে, শুধু জায়েদ খান নন, পৃথক দুটি চিঠি পাঠিয়ে শিল্পী সমিতির নির্বাচিত সহ-সভাপতি চিত্রনায়ক রুবেল এবং কার্যনির্বাহী সদস্য অভিনেত্রী সূচরিতাকেও তাদের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন ও সাধারণ সম্পাদক নিপুণ আক্তার স্বাক্ষরিত ওই চিঠিতে রুবেল ও সূচরিতার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, শিল্পী সমিতির কার্যকরী পরিষদের পর পর তিনটি মিটিংয়ে তারা অনুপস্থিত ছিলেন এবং সমিতির উন্নয়নমূলক কোনো কাজেও তাদের দেখা মেলেনি।

(ঢাকাটাইমস/২মার্চ/এলএম/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :