ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে তদন্ত চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ের চিঠি

প্রকাশ | ০৩ এপ্রিল ২০২৩, ১৬:১৭ | আপডেট: ০৩ এপ্রিল ২০২৩, ১৬:২৮

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দর্শন বিভাগের অধ্যাপক ড. রেবেকা সুলতানার বিরুদ্ধে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ২০১৪ ও ২০১৮ এর নির্বাচন ও সরকার সম্পর্কে ভিত্তিহীন অপপ্রচার এবং গবেষণা চুরির অভিযোগ’ তদন্তের নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দপ্তর থেকে পাঠানো চিঠি প্রাপ্তির বিষয়টি সোমবার (০৩ এপ্রিল) নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার।

তিনি ঢাকা টাইমসকে বলেন, ‘দর্শন বিভাগের অধ্যাপক রেবেকা সুলতানার বিরুদ্ধে অভিযোগ তদন্তের নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়। বিষয়টা প্রক্রিয়াধীন।’

গত ১৩ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের শৃঙ্খলা বিষয়ক শাখার উপসচিব আবু সাঈদ মো. ফজলে এলাহী স্বাক্ষরিত এক পত্রে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান বরাবর উদ্ভুত অভিযোগ তদন্তের নির্দেশনা দেওয়া হয়।

ইউজিসি থেকে চিঠি প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা টাইমসকে বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসন বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করবে।’

যে অভিযোগ আর যা বলছেন রেবেকা সুলতানা

অধ্যাপক অধ্যাপক রেবেকা সুলতানার বিরুদ্ধে একই বিভাগের অধ্যাপক ড. এ কে এম হারুনার রশীদের তত্ত্বাবধানে সম্পাদিত ‘রাষ্ট্রদর্শনে গণতন্ত্রের অবস্থান এবং বাংলাদেশের প্রাসঙ্গিকতা’ থিসিসে বিভিন্ন জায়গায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে, ২০১৪ ও ২০১৮ এর নির্বাচন ও সরকার সম্পর্কে ভিত্তিহীন অপপ্রচার এবং গবেষণা চুরির অভিযোগ রয়েছে।

তবে, এর আগে গবেষণায় চৌর্যবৃত্তির অভিযোগ নাকচ করে ষড়যন্ত্রমূলকভাবে এসব অভিযোগ তোলা হচ্ছে বলে ঢাকা টাইমসের কাছে দাবি করেন ড. রেবেকা সুলতানা।

তিনি ঢাকা টাইমসকে বলেন, ‘আমি সঠিক নিয়মে থিসিস সম্পন্ন করেছি। দেড় বছর ধরে তা মূল্যায়ন করে আমাকে পিএইচডি ডিগ্রি দেওয়া হয়েছে।’

‘সবচেয়ে বড় বিষয় হচ্ছে বিশ্ববিদ্যালয়ের কেউ এ নিয়ে প্রশ্ন তোলেননি। দর্শন বিভাগে শিক্ষক নিয়োগ বিষয়ে ক্ষুব্ধ হয়ে বাইরের একজন শত্রুতাবশত আমার সম্মান নষ্ট করার চেষ্টা করছেন’—যোগ করেন ঢাবির এই শিক্ষক।

(ঢাকাটাইমস/০৩এপ্রিল/এসকে/ডিএম)