গাছের সঙ্গে এ কেমন শত্রুতা!

প্রকাশ | ০৪ এপ্রিল ২০২৩, ১৪:০৪

কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস

গাজীপুরের কালীগঞ্জে পূর্ব শত্রুতার জেরে প্রতিবেশীর জমির ফলজ গাছের চারা কেটে নিল মো. জামাল উদ্দিন (৫২) নামের এক ব্যক্তি। এ কাজে বাধা দিতে গেলে প্রতিবেশী মো. কাশেম মোল্লা (৫৫) ও মো. শাহজাহান মোল্লাকে (৫০) এলোপাতাড়ি মারধর করে জখম করেন। ঘটনাটি উপজেলার বক্তারপুর ইউনিয়নের আটলাব পশ্চিমপাড়া গ্রামে ঘটে।

এ ঘটনায় মো. জামাল উদ্দিনের নাম প্রকাশসহ অজ্ঞাত আরো ৫/৬ জনকে অভিযুক্ত করে থানায় লিখিত অভিযোগ করেছেন ভুক্তভোগী মো. শাহজাহান মোল্লা।

মঙ্গলবার (৪ এপ্রিল) সকালে সরেজমিনে গিয়ে ঘটনার সত্যতা মিলে। এ সময় অভিযুক্ত জামাল উদ্দিনের সঙ্গে কথা বললে তিনি প্রতিবেদককে বলেন, আমার জায়গার গাছ আমি কেটেছি এতে কার কী? আপনার প্রতিবেশী বলছে ওটা তাদের জায়গা। তাছাড়া কয়েকবার বিচার সালিশ করেও দিয়েছে। এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি ওই সময়কার বিচার মানি না। বিচার না মানলে আইনগত যেতে পারতেন। কিন্তু গাছ কেন কাটলেন? জবাবে জামাল উদ্দিন বলেন, জমি ওদের হলে আমি গাছ কাটার জরিমানা দেব। 

অভিযোগ সূত্রে জানা গেছে, পূর্ব শত্রুতার জের ধরে অভিযুক্তরা সোমবার (৩ এপ্রিল) দুপুরে প্রতিবেশীর ক্রয়কৃত সম্পত্তি জোরপূর্বক দখল করার চেষ্টা করছে। এতে বাধা দিতে গেলে ভুক্তভোগীদেরকে অশ্লীল গালাগাল করতে থাকে। এর প্রতিবাদ করতে গেলে অভিযুক্তরা মারতে আগাইয়া আসে। এক পর্যায়ে ভুক্তভোগীদের ক্রয়কৃত জমির বেশ কিছু আম, জাম, কাঁঠাল, আমলকি ও জলপাই গাছের চারা কেটে নেয়। বাধা দিলে প্রতিবেশী কাশেম ও শাহজাহানকে এলোপাথারি মারধর করে জখম করেন। এ সময় তাদের ডাক চিৎকারে আশপাশের লোকজন আগাইয়া আসিলে প্রাণ নাশের হুমকি দিয়ে পালিয়ে যায়।

কালীগঞ্জ থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মো. আব্দুল আওয়াল বলেন, অভিযোগ পেয়ে ঘটনাস্থল গিয়েছি। দুই পক্ষকে শান্তিপূর্ণ অবস্থানে থাকতে বলা হয়েছে। পাশাপাশি জমির কাগজপত্র নিয়ে স্থানীয় গণ্যমান্য লোকজন নিয়ে বিষয়টি সমাধানের জন্য ইউপি সদস্যকে দায়িত্ব দেওয়া হয়েছে।  

এ ব্যাপারে স্থানীয় ইউপি সদস্য মো. নুরুল ইসলাম বলেন, বিষয়টি নিয়ে ইতিপূর্বে বেশ কয়েকবার বিচার সালিশ হয়েছিল। কিন্তু কাগজপত্র দেখে সালিশের রায় দিলেও জামাল ও তার লোকজন মানেনি। তবে তারা চাইলে বিষয়টি মীমাংসার জন্য আমি আবারও চেষ্টা করবো।

(ঢাকাটাইমস/৪এপ্রিল/এআর)