ঠাকুরগাঁওয়ে রাতের আঁধারে ঘর তুলে জমি দখলের অভিযোগ

ঠাকুরগাঁও প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ এপ্রিল ২০২৩, ১৯:৪৫ | প্রকাশিত : ০৪ এপ্রিল ২০২৩, ১৯:৪৪

ঠাকুরগাঁও সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের দক্ষিণ জগন্নাথপুর গ্রামে রাতের আঁধারে ঘর তুলে জমি দখলের অভিযোগ উঠেছে সমেশ্বর উড়াও ও তার সহযোগিদের বিরুদ্ধে।

মঙ্গলবার সরেজমিনে দেখা যায়, দখলকৃত জমিতে কিছু গাছ ও একটি টিনের ঘর বাকি চারপাশে ভূট্টাক্ষেত ও বাঁশঝাড়।

শ্রী বাসন্তি উড়াও অভিযোগে বলেন, জগন্নাথপুর মৌজার ৭৩১৯ খতিয়ানের, ১৪২০ নং দাগের ৭৭ শতকের আমি মালিক ও দখলদার। হঠাৎ করে রাতের আধারে ২০-২৫ শতক জমি অবৈধভাবে দখল করে নেয়। আমি নিজ নামে জমি খারিজ করেছি, সরকারকে খাজনাও পরিশোধ করেছি। ভোগদখল থাকা অবস্থায় গত ১৩/০৩/২০১৩ সালের দিবাগত রাতে সমেশ্বর উড়াও, পিতা- বিরশা উড়াও, শিউলী উড়াও, স্বামী- সমেশ্বর উড়াও, সাং- রসুলপুর, মিঠাপুকুর, রংপুর আমার জমিতে অনধিকার ভাবে টিনের চালা ও টিনের বেড়া দিয়া একটি ঘর নির্মাণ করে। সেখানে বেআইনিভাবে অবস্থান করছে। এছাড়াও কিছু গাছ রোপন করেছে। পরদিন সকালে গিয়ে দেখি সেখানে বিবাদীরা অবস্থান করছে। আমি ঘর তুলা ও গাছ রোপন করার কারণ জানতে চাইলে তারা আমাকে হুমকি দেয়। তারা বলে জমির দখল দেখানোর জন্য আমরা ঘর তুলেছি এবং গাছ রোপন করেছি। তাদের বেআইনি কাজে বাধা দিলে তারা আমাদেরকে প্রাণে মেরে ফেলারও হুমকি দেয়।

স্থানিয়রা জানান, ভূট্টাক্ষেতের মাঝে একটি ফাকা জায়গা ছিলো, কিছুদিন আগে হঠাৎ করে দেখি সেখানে কিছু গাছ ও একটি টিনের ঘর।

নাম প্রকাশে অনিচ্ছুক এলাকাবাসী জানায়, সমেশ্বরের বাসা রংপুরে। তিনি মাজেদ নামে একজনের ছত্রছায়ায় হঠাৎ করে কিছু লেবার নিয়ে রাতের আধারে ফাঁকা জায়গায় টিনের একটি ঘর তৈরি করেছে এবং সেখানে কিছু গাছ লাগিয়েছে। সেখানে কখনো কখনো লোক দেখা গেলেও বেশিরভাগ সময় ঘরটি ফাকা দেখা যায়। এজন্য আমরা এলাকার মানুষ অনেক আতঙ্কে আছি। কখন কি দুর্ঘটনা ঘটে আর তার ফলে এলাকার সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত যেন না হয়। এ জন্য প্রশাসনের সুদৃষ্টি কামনা করছি।

অভিযুক্ত সমেশ্বর উরাও বলেন, আমরা এখানে অনেকদিন ধরে বসবাস করছি, এ বিষয়ে কোর্টে আমাদের মামলা চলছে। তারপরেও তারা আমাদেরকে অত্যাচার করছে। এ বিষয়ে আমরা সমাধানে বসার চেষ্টা করেছিলাম পরে তারা থানায় বসেছিল। আইনগতভাবে এ জমি আমরা পাই, এটা আমার স্ত্রীর পিতৃক সম্পত্তি।

মংলা উরাওয়ের কন্যা শিউলি উরাও দাবি করেন, এ অংশ আমার বাবার। আমার বাবা অনেক আগে মারা গেছেন। এ অংশের আর কোনো অংশীদার নাই। এখন সে হিসেবে আমি অংশীদার। এখন এ জমি আমার চাচা দাবি করছে। আমাদের হিন্দু সম্প্রদায়ে আছে ভাই থাকলে মেয়েরা সম্পত্তি পায়না। কিন্তু আমার কোন ভাই নাই, সে সূত্রে এ জমির মালিক আমি। বুধু, হারুন, সুমন আমাদের এখানে থাকতে দিবে না বলে হুমকি দিচ্ছে।

ঠাকুরগাঁও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন বলেন, এ বিষয়ে লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

(ঢাকাটাইমস/০৪এপ্রিল/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :