ফৌজদারি অপরাধে অভিযুক্ত প্রথম কোনো মার্কিন প্রেসিডেন্ট

প্রকাশ | ০৫ এপ্রিল ২০২৩, ০০:১৪ | আপডেট: ০৫ এপ্রিল ২০২৩, ০২:০৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

ফৌজদারি অপরাধে প্রথমবার অভিযুক্ত হলেন কোনো মার্কিন প্রেসিডেন্ট। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে ২০১৬ সালে এক লাখ ৩০ হাজার ডলার অর্থ দেয়ার অভিযোগ উঠে।

অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার ম্যানহাটনের জেলা অ্যাটর্নির অফিসে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে সাবেক এই মার্কিন প্রেসিডেন্টকে।

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে, ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ার আগেই হেফাজতে নেওয়া হয়েছে এবং দেশটির ইতিহাসে তিনিই প্রথম প্রেসিডেন্ট যার বিরুদ্ধে কোনো ফৌজদারি মামলা চলছে।

যদিও নিউইয়র্কে তার অভিযুক্তের আশেপাশে বিশদ এখনও প্রকাশ করেনি তবুও তিনি সাজা পাওয়ার আগেই গ্রেপ্তার হয়ে হেফাজতে রয়েছেন।

অভিযোগটি মঙ্গলবার আনসিল করা হবে বলে আশা করা হচ্ছে। পরবর্তীতে নির্দিষ্ট অভিযোগ সম্পর্কে প্রথম জনসাধারণের বিশদ প্রদান করা হবে।  

২০১৬ সালে পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে তার সঙ্গে করা শারীরিক সম্পর্কের বিষয়ে মুখ বন্ধ রাখতে ঘুষ দিয়েছিলেন ট্রাম্প। তার এই কর্মকাণ্ডকে ব্যবসায়ীক জালিয়াতি বলে অভিযোগ দায়ের করেছে বিরোধীরা।

ট্রাম্পের আইনি দল বলেছে, প্রাক্তন রাষ্ট্রপতি দোষ স্বীকার করবেন না এবং অভিযোগগুলিকে চ্যালেঞ্জ করবেন। এমনকি তিনি ২০২৪ সালের নির্বাচনী প্রার্থীতা বজায় রাখার প্রতিশ্রুতি দিয়েছেন।

আজ মার-এ-লগোতে ফিরে গিয়ে রাতের বেলা ভাষণ দেওয়ার কথা রয়েছে ট্রাম্পের।

নিউজ আউটলেটগুলোকে মঙ্গলবারের সাজা সম্প্রচার করার অনুমতি দেওয়া হবে না, একজন বিচারক সোমবার রাতে রায় দিয়েছেন বলে সিএনএন জানিয়েছে।

গ্রেপ্তারের অংশ হিসেবে ট্রাম্পের আঙুলের ছাপ নেওয়া হবে বলে আশা করা হচ্ছে, যদিও তার মুখের শট নেওয়া হবে কিনা তা এখনও স্পষ্ট নয়। তাকে পরবর্তীতে একটি আদালতের কক্ষে আনা হবে, যেখানে তাকে সাজা দেওয়া হবে — এমন একটি উপস্থিতি যা দ্রুত এবং রুটিন হবে বলে প্রত্যাশিত কিন্তু মার্কিন ইতিহাসে একটি পরাবাস্তব এবং ঐতিহাসিক মুহূর্ত।

গ্রেপ্তারের পর ট্রাম্পকে হাতকড়া পরানো হবে না বলেও শোনা যাচ্ছে। কারণ তিনি নিয়মিত আইন প্রয়োগকারী সুরক্ষায় থাকবেন।

(ঢাকাটাইমস/৪এপ্রিল/এসএটি)