নওগাঁয় র‌্যাব হেফাজতে নারীর মৃত্যুর ঘটনায় উচ্চ পর্যায়ের কমিটি গঠনের নির্দেশ

প্রকাশ | ০৫ এপ্রিল ২০২৩, ১৭:১৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

নওগাঁয় র‌্যাবের হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যুর ঘটনা তদন্তে উচ্চ পর্যায়ের কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ওই নারীকে আটকের ঘটনায় জড়িতদের দায়িত্ব পালন থেকে বিরত রাখতে নির্দেশ দিয়েছেন আদালত।

ঘটনাটি তদন্তে উচ্চ পর্যায়ের কমিটি গঠন করে তদন্ত শেষে ৬০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে মন্ত্রী পরিষদ সচিবকে। এছাড়া ওই নারীকে তুলে নেওয়ার ঘটনা কেন অবৈধ ঘোষণা করা হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। সেই সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না জানতে চাওয়া হয়েছে রুলে।

এ সংক্রান্ত রিটের পরিপ্রেক্ষিতে বুধবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহাম্মদ মাহবুব উল ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

সুলতানা জেসমিন (৪৫) নামের এই নারী নওগাঁ সদর উপজেলার চণ্ডীপুর ইউনিয়ন ভূমি অফিস সহকারী পদে কমর্রত ছিলেন।

গত ২২ মার্চ সকাল সাড়ে ১০টার দিকে প্রতারণার অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য তাকে নওগাঁ শহরের মুক্তির মোড় থেকে আটক র‌্যাব। অসুস্থ হয়ে পড়লে ২৪ মার্চ সকালে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয় বলে র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়।

র‌্যাব বলছে, জেসমিন রাজশাহীতে সরকারি উচ্চপদস্থ কর্মকর্তার নাম ভাঙিয়ে প্রতারণামূলকভাবে অর্থ আত্মসাৎকারী চক্রে জড়িত। অর্থ আত্মসাতের অভিযোগে এই চক্রের বিরুদ্ধে মামলা করেছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ে কর্মরত যুগ্মসচিব মো. এনামুল হক। সেই মামলায় জেসমিনকে আটক করা হয় বলে ঢাকা টাইমসকে জানিয়েছিলেন র‍্যাব-৩ এর অধিনায়ক লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ। এই মামলায় পরে আরেক আসামি আল আমিনকে গ্রেপ্তার করা হয়। তিনি সরকারি উচ্চপদস্থ কর্মকর্তার নামে ভুয়া ফেসবুক আইডি খুলে প্রতারণামূলকভাবে অর্থ আত্মসাৎ সংক্রান্ত মামলার এজাহারনামীয় প্রধান আসামি।

(ঢাকাটাইমস/০৫এপ্রিল/ডিএম)