ঢাকা বিশ্ববিদ্যালয়ে উদ্বোধন হলো ‘প্রিয়মুখ-সুখের স্কুল ভ্রাম্যমান বইমেলা’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ এপ্রিল ২০২৩, ১৯:৫১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার আর্টস অডিটোরিয়ামে উদ্বোধন হলো ‘প্রিয়মুখ-সুখের স্কুল ভ্রাম্যমান বইমেলা’। গতকাল বুধবার বইমেলা উদ্বোধন করেন সিরাজগঞ্জ রায়গঞ্জ-তারাস-সলঙ্গা আসনের সংসদ সদস্য অধ্যাপক ডাক্তার আব্দুল আজিজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রফিকুল ইসলাম, দারোদামুয়াজ আশু, অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার, আইন মন্ত্রণাল, সুখের স্কুলের প্রতিষ্ঠাতা জোবায়ের রুবেল, ইঞ্জিনিয়ার নূরনবী সরকার, সাধারণ সম্পাদক রায়গঞ্জ উপজেলা সমিতিসহ আরও অনেক।

বই এমন একটি উপকরণ, যা একজন মানুষকে সহজেই আলোকিত করে তুলতে পারে। শিক্ষার আলো, নীতি-নৈতিকতা-আদর্শ, ইতিহাস-ঐতিহ্য, কৃষ্টি-সভ্যতা, সাহিত্য-সংস্কৃতিসহ সবকিছুই রয়েছে বইয়ের ভেতরে। তাই ‘বই পড়ুন জীবনের জন্য’- এ স্লোগানকে সঙ্গে নিয়ে প্রিয়মুখ প্রকাশনীর আয়োজনে ও সুখের স্কুল এর সহযোগিতায় উদ্বোধন হলো এই ভ্রাম্যমাণ বইমেলা।

এ সম্পর্কে সুখের স্কুলের প্রতিষ্ঠাতা জোবায়ের রুবেল বলেন, ‘একটি সুস্থ, সুন্দর জাতি গঠন করতে হলে অবশ্যই বই পড়তে হবে। বই পড়ার কোনো বিকল্প নেই। বই মানুষের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটায়। ভ্রাম্যমান বইমেলার মাধ্যমে তরুণ সমাজে প্রতিভার বিকাশ ঘটানোর জন্য আমাদের এই আয়োজন।’

প্রিয়মুখ প্রকাশক ও কথা সাহিত্যিক আহমেদ ফারুক বলেন, ‘কবি-সাহিত্যিক-লেখকেরা তাদের সমস্ত জ্ঞান বইয়ের পাতায় ঢেলে দেন। বই পড়ে সেই জ্ঞানের আলো সংগ্রহ করা যায়। বই পড়া মানুষের কাছেই দেশের ভবিষ্যৎ নিরাপদ থাকবে। এই লক্ষ্যকে সামনে রেখে আমরা এ বছর কমপক্ষ্যে ৫০টি ভ্রাম্যমান বইমেলার আয়োজন করতে চাই।’

প্রতিটি পুরস্কার হোক বই। প্রতিটি উপহার হোক বই। তবেই আমাদের জীবন হবে সুন্দর। বই এমন একটি উপকরণ যা পড়ার পড়ে যত্ন করে সাজিয়ে রাখা যায়। প্রজন্মের পর প্রজন্ম চাইলে সেই বই পড়তে পারে। তাই আসুন, আমরা বইকে ভালোবাসি এবং বই পড়ি।– এ আহ্বান জানানো হয়েছে ভ্রাম্যমান মেলার পক্ষ থেকে।

এছাড়াও ভ্রাম্যমান বইমেলা যেন সারাদেশে ছড়িয়ে পড়ে সে লক্ষ্যে প্রিয়মুখ ও সুখের স্কুল সকলের সহযোগিতা চেয়েছেন। বিশেষ করে দেশের যেকোনো শিক্ষা প্রতিষ্ঠান যদি তাদের প্রতিষ্ঠানে মেলার আয়োজন করেত আগ্রহী হন তবে ‘প্রিয়মুখ-সুখের স্কুল ভ্রাম্যমান বইমেলা’ তা সাদরে স্বাগত জানাবে।

(ঢাকাটাইমস/০৬এপ্রিল/এমএইচ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :