দুর্যোগ মোকাবিলায় প্রতি বাজেটেই অর্থ বরাদ্দ রাখা হবে: মেয়র তাপস

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ এপ্রিল ২০২৩, ২১:০৬

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় সংগঠিত যে কোনো দুর্যোগে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে প্রত্যেক বছরই ঘোষিত বাজেটে সুনির্দিষ্ট অর্থ বরাদ্দ রাখার ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার বিকালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) প্রধান কার্যালয় নগর ভবনের মেয়র মোহাম্মদ হানিফ মিলনায়তনে করপোরেশনের দ্বিতীয় পরিষদের উনবিংশতম বোর্ড সভায় ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস এ ঘোষণা দেন।

ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, "আমাদের ঢাকা একটি জনবহুল শহর।অপরিকল্পিত নগরায়নের ফলে আমরা লক্ষ্য করি যে, প্রতিনিয়তই দুর্ঘটনা ঘটছে। বিশেষ করে আগুনের কারণে অনেক দুর্ঘটনা ঘটে থাকে। কিন্তু এ খাতে অর্থ সংস্থান না থাকার কারণে মানবিক এ বিপর্যয়ে আমরা তাদের পাশে দাঁড়াতে পারিনা। অথচ আমরা প্রত্যেক বছরই বাজেটে ঐচ্ছিক তহবিল রাখি, বিভিন্ন খাতে সুনির্দিষ্ট বরাদ্দ রাখি। সেভাবেই দুর্যোগ মোকাবেলার জন্য আজ আমরা 'দুর্যোগ মোকাবেলা ও ব্যবস্থাপনায় মানবিক সহায়তা নীতিমালা, ১৪২৯' এ সভায় উপস্থাপন করব। আপনারা সেটা অনুমোদন দিলে এ নীতিমালার আওতায় প্রত্যেক বছরের বাজেটে দুর্যোগ মোকাবিলায় আমরা অর্থ সংস্থান রাখব। যাতে করে যেকোনো দুর্যোগেই আমরা তাদের পাশে দাঁড়াতে পারি।"

পরে কাউন্সিলরদের সর্বসম্মতিক্রমে বোর্ড সভায় 'দুর্যোগ মোকাবিলা ও ব্যবস্থাপনায় মানবিক সহায়তা নীতিমালা, ১৪২৯' অনুমোদন পায়।

এর আগে বোর্ড সভায় ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. সিরাজুল ইসলাম ভাট্টিকে সভাপতি করে 'দুর্যোগ ব্যবস্থাপনা' বিষয়ক স্থায়ী কমিটি গঠন করা হয়।

কমিটিতে ৫৭ নম্বর ওয়ার্ডের মো. সাইফুল ইসলাম, ৩৭ নম্বর ওয়ার্ডের মো. আব্দুর রহমান মিয়াজী, ৯ নম্বর ওয়ার্ডের মো. মোজাম্মেল হক, ৩২ নম্বর ওয়ার্ডের মো. আব্দুল মান্নান, ২৩ নম্বর ওয়ার্ডের মো. মকবুল হোসেন, সংরক্ষিত আসন ১৯ এর শেফালী আক্তার, সংরক্ষিত আসন ১৯ এর ফারহানা ইয়াছমিন কুয়াশা ও সংরক্ষিত আসন ১০ এর শামসুন নাহার ভূঁইয়াকে কমিটির সদস্য করা হয়।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ এর ধারা ৫০(১) এর আলোকে এই স্থায়ী কমিটি গঠন করা হয়।

বোর্ড সভায় করপোরেশনের কাউন্সিলরবৃন্দ ছাড়াও দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, সচিব আকরামুজ্জামান, প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদ, পরিবহন মহাব্যবস্থাপক মো. হায়দর আলী, ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির, প্রধান নগর পরিকল্পনাবিদ সিরাজুল ইসলাম প্রমুখ অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১১এপ্রিল/কেআর/এসএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :