সাভারের মহাসড়কগুলোতে পরিবহনের চাপ কম

প্রকাশ | ১৯ এপ্রিল ২০২৩, ১৭:৫৬

সাভার (ঢাকা) প্রতিনিধি, ঢাকাটাইমস

ঈদের ছুটির আবেশ শুরু হতেই ঘরে ফেরা মানুষের আনাগোনা দেখা দিচ্ছে সাভারের সড়ক-মহাসড়কগুলোতে। প্রতিবার ঈদযাত্রায় সাভারের মহাসড়কগুলোতে যানবাহনের চাপ কয়েক গুণ বেড়ে যায়। তবে এবার একটু আগেভাগেই সড়ক জনপথ, ঢাকা জেলা পুলিশ সাভার হাইওয়ে থানার পক্ষ থেকে সড়কে যান চলাচল নির্বিঘ্ন করতে নেয়া হয়েছে নানা প্রস্তুতি।

বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত সাভারের ঢাকা-আরিচা মহাসড়ক, নবীনগর-চন্দ্রা মহাসড়ক টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের বিভিন্ন পয়েন্টে ঘুরে সড়কগুলো অনেকটাই ফাঁকা দেখা গেছে। কয়েকটি বাসস্ট্যান্ডে হাতেগোনা কিছু যাত্রী থাকলেও যানবাহনের চাপ নেই বললেই চলে।

সাভারের হেমায়েতপুর এলাকায় কথা হয় বাড়ির দিকে রওনা হওয়া ইলেকট্রিশিয়ান ওমর ফারুকের সাথে। তিনি ঢাকা টাইমসকে বলেন, কাজের চাপ এখন নেই। তাই একটু আগেভাগেই পরিবার নিয়ে বাড়ি যাচ্ছি। কিন্তু সড়কে গাড়ির সংখ্যা খুবই কম। যে দুই একটি পাচ্ছি, তাতে সাধারণ সময়ের তুলনায় ১৫০ থেকে ২০০ টাকা বেশি ভাড়া চাচ্ছে।

নবীনগর বাসস্ট্যান্ডে দাঁড়ানো হানিফ পরিবহনের চালক আজিমুদ্দিন বলেন, ‘আমাগো ঈদের ট্রিপ আইজা থেইকাই চালু হইছে তয় যাত্রী বেশি নাই। আশা করি, আজকা রাইত থেইকা যাত্রী চাপবো ভালো। রাস্তায়ও কোন ঝামেলা নাই জ্যাম্য ছাড়াই গাবতলী থেইকা নবীনগর পর্যন্ত আইলাম।’

ব্যাপারে ঢাকা জেলা পুলিশ সুপার (এসপি) মো. আসাদুজ্জামান বলেন, জেলা পুলিশের পক্ষ থেকে ঈদে বাড়ি ফেরা মানুষের যাত্রা নিরবচ্ছিন্ন নিরাপদ করতে আমরা তৎপর রয়েছি। ইতোমধ্যে আমিনবাজার, হেমায়েতপুর, সাভার, নবীনগর বাইপাইলসহ প্রতিটি পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

আমরা চেষ্টা করছি, সাভার-আশুলিয়া শিল্পাঞ্চলের শ্রমিক ভাইদের যাত্রা যেন সুন্দর এবং সুশৃঙ্খল হয়। সেজন্য যাত্রীদের যেমন আইন মানতে হবে তেমনি বাস মালিকদেরও ফিটনেসবিহীন গাড়ি সড়কে নামানো যাবে না। একই সঙ্গে ভাল চালক দিয়ে গাড়ি চালাতে হবে। এগুলো নিশ্চিত করলেই আশা করি, আমাদের ট্রাফিক ব্যবস্থাপনা সুন্দরভাবে উপহার দিতে পারব।

(ঢাকাটাইমস/১৯এপ্রিল/এলএ)