ওয়াগনারের সঙ্গে কাজ করার কথা জানাল পুতিনের মুখপাত্রের ছেলে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ এপ্রিল ২০২৩, ১৬:৪৩
ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের ছেলে ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের আর্টিলারিম্যান হিসেবে কাজ করার কথা জানিয়েছেন। খবর রয়টার্সের।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের ৩৩ বছর বয়সী ছেলে নিকোলাই পেসকভ ব্যক্তিগত মালিকানাধীন কমসোমলস্কায়া প্রাভদা সংবাদপত্রকে দেওয়া সাক্ষাত্কারে বলেছেন, তিনি ইউক্রেনে কাজ করেছেন। যুদ্ধে লড়াই করা একজন সিনিয়র রুশ কর্মকর্তার ছেলের একটি বিরল প্রকাশ্য উদাহরণ।

শনিবার প্রকাশিত সাক্ষাৎকারে তিনি বলেন, ‘এটি আমার উদ্যোগে ছিল। আমি এটাকে আমার কর্তব্য বলে মনে করি।’

তিনি তার আসল পরিচয় লুকানোর জন্য ছদ্মনামে অর্ধ বছরের জন্য তার চুক্তি সম্পাদন করেছিলেন বলেও জানিয়েছেন।

সাহসিকতার জন্য তিনি একটি পদকও পেয়েছেন পত্রিকাটি জানিয়েছে। সাক্ষাৎকারে সেবা সম্পর্কে এবং বাবার দৃষ্টিভঙ্গি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে নিকোলাই পেসকভ বলেন, ‘তিনি আমার জন্য গর্বিত বলে আমি মনে করি। আমার বাবা আমাকে বলেছিলেন আমি সঠিক সিদ্ধান্ত নিয়েছি।’

২০০৮ সাল থেকে পুতিনের মুখপাত্র হিসেবে দায়িত্বে আছেন পেসকভ। ওয়াগনারের প্রতিষ্ঠাতা, ইয়েভজেনি প্রিগোজিন বলেছেন, দিমিত্রি পেসকভ তার কাছে গিয়েছিলেন এবং তাকে তার ছেলেকে আর্টিলারিম্যান হিসেবে নিয়ে যেতে বলেছিলেন।

প্রিগোজিন টেলিগ্রামে পোস্ট করা একটি ভিডিওতে বলেছেন, ‘আমার সমস্ত পরিচিতদের মধ্যে, কেবল একজন ব্যক্তি দিমিত্রি সের্গেইভিচ পেসকভ, যিনি এক সময় একজন নিরঙ্কুশ উদারপন্থী হিসেবে পরিচিত ছিলেন, তার ছেলেকে পাঠিয়েছেন। তিনি আমার কাছে এসে বললেন, ওকে একজন সাধারণ আর্টিলারিম্যান হিসেবে নিয়ে যাও।’

ইউক্রেনে রাশিয়ার ২০২২ সালের আক্রমণ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে সবচেয়ে মারাত্মক ইউরোপীয় সংঘাতের জন্ম দিয়েছে। অনলাইনে পোস্ট করা মার্কিন গোয়েন্দা নথি অনুসারে যুদ্ধে ৩ লাখ ৫৪ হাজার রুশ এবং ইউক্রেনীয় সৈন্য হতাহত হয়েছে, যা একটি দীর্ঘস্থায়ী সংঘাতের দিকে ধাবিত হচ্ছে। বিশ্লেষকদের ধারণা ২০২৩ সালের পরেও এটি স্থায়ী হতে পারে।

নিকোলাই পেসকভ ১৯৯০ সালে জন্মগ্রহণ করেছেন এবং ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পরের দশকে ব্রিটেনে বসবাস করেছেন বলে কমার্স্যান্ট সংবাদপত্র জানিয়েছে। তারপরে তিনি রাশিয়ায় ফিরে আসেন এবং ২০১০ থেকে ২০১২ সাল পর্যন্ত কৌশলগত রকেট বাহিনীতে কাজ করেন।

২০২২ সালে জেলে বন্দী বিরোধী রাজনীতিবিদ আলেক্সি নাভালনির একজন সহযোগী রাশিয়ার সামরিক কর্মকর্তা হওয়ার ভান করে জুনিয়র পেসকভকে ফোন করেছিলেন এবং তাকে একটি খসড়া অফিসে রিপোর্ট করার দাবি করেছিলেন। অনলাইনে পোস্ট করা কলের রেকর্ডিং অনুসারে পেসকভ তাকে বলেছিলেন তিনি কোথাও যাবেন না এবং পরিস্থিতি ভিন্ন স্তরে সমাধান করবেন।

মার্কিন ট্রেজারি অনুসারে দিমিত্রি পেসকভ তার স্ত্রী এবং দুই প্রাপ্তবয়স্ক সন্তান নিকোলাই এবং এলিজাভেটাসহ যুদ্ধ শুরু হওয়ার পরপরই মার্কিন যুক্তরাষ্ট্র তাকে নিষেধাজ্ঞা দেয়।

(ঢাকাটাইমস/২৪এপ্রিল/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ভারতে প্রথম দফায় লোকসভা নির্বাচন শুরু শুক্রবার

ইরানের হাতে রাশিয়ার এসইউ-৩৫ যুদ্ধবিমান ও এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা!

নেসলের বেবিফুডে অতিরিক্ত চিনি  

ইসরায়েল আত্মরক্ষার জন্য সবকিছু করবে: নেতানিয়াহু 

মধ্যপ্রাচ্যে বৈরী আবহাওয়া: আকস্মিক বন্যার পেছনে আছে কৃত্রিম বৃষ্টিপাতেরও ভূমিকা

তিন হিজবুল্লাহ যোদ্ধাকে হত্যার দাবি ইসরাইলি সেনাবাহিনীর, পাল্টা হামলা হিজবুল্লার

শিগগির পাকিস্তান সফরে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

ইউক্রেন যুদ্ধে ৫০ হাজারের বেশি রুশ সেনা নিহত

মৃত্যুদণ্ড থেকে বাঁচাতে ৩৪ কোটি রুপির তহবিল

মোদিকে নির্বাচনে নিষিদ্ধ করার দাবিতে দিল্লি হাইকোর্টে মামলা

এই বিভাগের সব খবর

শিরোনাম :