ঈদের আগে ২১ দিনে রেমিট্যান্স এসেছে ১২৭ কোটি ডলার

প্রকাশ | ২৪ এপ্রিল ২০২৩, ১৮:২০ | আপডেট: ২৪ এপ্রিল ২০২৩, ১৮:২৫

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস

ঈদকে কেন্দ্র করে প্রতিবারই রেমিট্যান্স প্রবাহ বাড়ে। এবার রোজা ও ঈদকে কেন্দ্র করে চলতি এপ্রিল মাসের ২১ দিনে বৈধ চ্যানেলে ১২৭ কোটি ১৭ লাখ ১০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

সোমবার কেন্দ্রীয় ব্যাংক প্রকাশিত হালনাগাদ তথ্য পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

এতে দেখা গেছে, এপ্রিল মাসের ২১ দিনে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মাধ্যমে ১৭ কোটি ৩৭ লাখ ৫০ হাজার ডলার, বিশেষায়িত একটি ব্যাংকের মাধ্যমে ৩ কোটি ৬৩ লাখ ৪০ হাজার মার্কিন ডলার, বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে ১০৫ কোটি ৭৩ লাখ ৩০ হাজার ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে ৪২ লাখ ৯০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে।

এর আগে, চলতি বছরের মার্চ মাসে দেশে রেমিট্যান্স এসেছে ২০১ কোটি ৭৭ লাখ ডলার। এটি গত সাত মাসের মধ্যে সর্বোচ্চ। গত বছর আগস্টে দেশে সর্বোচ্চ ২০৩ কোটি মার্কিন ডলার রেমিট্যান্স এসেছিল।

তথ্যে দেখা যায়, চলতি এপ্রিলের প্রথম ৭ দিনে প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছেন ৪৭ কোটি ৬৮ লাখ মার্কিন ডলার। ৮ থেকে ১৪ এপ্রিল পাঠিয়েছেন ৪৮ কোটি ১৮ লাখ মার্কিন ডলার। আর ১৫ থেকে ২১ এপ্রিল পাঠান ৩১ কোটি ৩০ লাখ মার্কিন ডলার।
২০২২-২৩ অর্থবছরের প্রথম (জুলাই থেকে মার্চ পর্যন্ত) ৯ মাসে মোট রেমিট্যান্স এসেছে ১ হাজার ৬৩০ কোটি মার্কিন ডলার। আগের অর্থবছরে একই সময়ে রেমিট্যান্স এসেছিল এক হাজার ৫২৯ কোটি ডলার। এই সময়ে ৭৪ কোটি মার্কিন ডলার রেমিট্যান্স বেশি এসেছে।

উল্লেখ্য, বৈধপথে রেমিট্যান্স বাড়াতে ওয়েজ আর্নার্স রেমিট্যান্সের বিপরীতে আড়াই শতাংশ নগদ প্রণোদনা, রেমিট্যান্স প্রেরণকারীদের সিআইপি সম্মাননা দেওয়া,ফিনটেক পদ্ধতির আওতায় আন্তর্জাতিক মানি ট্রান্সফার অপারেটরকে বাংলাদেশের ব্যাংকের সঙ্গে ড্রয়িং ব্যবস্থা স্থাপনে উদ্বুদ্ধ করা এবং রেমিট্যান্স পাঠাতে ব্যাংক বা এক্সচেঞ্জ হাউসগুলোর চার্জ ফি মওকুফ করাসহ বিভিন্ন বিভিন্ন উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

(ঢাকাটাইমস/২৪এপ্রিল/এমএইচ/এসএম)