বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন অতিথি

প্রকাশ | ২৭ এপ্রিল ২০২৩, ১৫:৫২

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জেব্রা পরিবারে একটি নতুন  শাবকের আগমন ঘটেছে। বর্তমানে জন্ম নেওয়া শাবকটিসহ এই পার্কে মোট ২৬টি জেব্রা রয়েছে।  প্রাকৃতিক কারণ ও নিরাপত্তার স্বার্থে পার্ক কর্তৃপক্ষ শাবকটি পুরুষ না মাদী তা নিশ্চিত করে জানাতে পারিনি। 

বৃহস্পতিবার দুপুরে পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক রফিকুল ইসলাম জেব্রা শাবক জন্মের বিষয়টি নিশ্চিত করেছেন।
পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা আরো জানান, চলতি মাসের মাঝামাঝি সময়ে শাবকটির জন্ম হয়। অধিক গরমের কারণে শাবকটি নিয়ে এখন তার মা জঙ্গলের ভেতরে শীতল কোনো স্থানে বসে থাকছে। সময়-সময় খেতে আসছে পালের সঙ্গে। এ সময় পালের অন্য সদস্যরাও শাবকটিকে আগলে রাখছে। জেব্রা শাবকটি সুযোগ বুঝে মায়ের সঙ্গে ঘুরে বেড়াচ্ছে, দুধ খাচ্ছে, খুনসুটি করছে।
নিরাপত্তার কথা বিবেচনা করে শাবক জন্মের বিষয়টি গোপন রেখেছিল পার্ক কর্তৃপক্ষ। শাবকটি জন্ম হয়েছে গত বছরের ১৭ অক্টোবর।

পার্ক সূত্রে জানা গেছে, দক্ষিণ আফ্রিকা থেকে পশুপাখি আমদানিকারক প্রতিষ্ঠান ফ্যালকন ট্রেডার্সের মাধ্যমে ২০১৩ সালের পর থেকে কয়েক দফায় জেব্রাগুলো আনা হয়। কোয়ারেন্টাইনের পর সেগুলো পার্কের আফ্রিকান সাফারি বেষ্টনীতে উন্মুক্ত করা হয়। সেখানে বেশকিছু আফ্রিকান প্রাণিও রয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজার আনিসুর রহমান বলেন, জেব্রা শাবক ৭ থেকে ৮ মাস মায়ের দুধ খেয়ে থাকে। এরা পাল ধরে ঘুরে বেড়াতে পছন্দ করে। পালের অন্য সদস্যরাও নতুন সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করে। ১২ থেকে ১৩ মাস গর্ভকাল পার করে একটি নারী জেব্রা। প্রকৃতিতে এরা ২০ বছর বাঁচে। আবদ্ধ জোনে ৪০ বছর পর্যন্ত বেঁচে থাকার রের্কড রয়েছে।

তিনি আরো জানান, মা জেব্রার জন্য গাজর, ভুট্টা ও ভুসি বাড়িয়ে দেওয়া হচ্ছে নিয়মিত পুষ্টিগুণের কথা চিন্তা করে। ঘাসের পাশাপাশি তাদের ছোলাও দেওয়া হচ্ছে। জেব্রা পরিবারে মা ও শাবকটি সুস্থ রয়েছে।

(ঢাকাটাইমস/২৭এপ্রিল/এলএ)