ডিজিটাল আইনের মামলায় জামিন পেলেন প্রথম আলোর সম্পাদক

প্রকাশ | ০৩ মে ২০২৩, ১৪:১৫ | আপডেট: ০৩ মে ২০২৩, ১৪:৫২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের হওয়া মামলায় আত্মসমর্পণ করে জামিন পেলেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমান। 

বুধবার সকালে মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করে জামিন চান মতিউর রহমান। পরে ২০ হাজার টাকা বন্ডে ১৬ আগস্ট পর্যন্ত তার জামিন মঞ্জুর করেন আদালত। একইসঙ্গে আদালতে জামিননামা দাখিলেরও নির্দেশ দেওয়া হয়।

এর আগে গত বুধবার (২৯ মার্চ) মধ্যরাতে ডিজিটাল নিরাপত্তা আইনে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে রমনা থানায় মামলা দায়ের করা হয়। মামলাটি দায়ের করেছেন আব্দুল মালেক নামে এক ব্যক্তি, যিনি নিজেকে সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে পরিচয় দিয়েছেন। একইসঙ্গে তিনি ‘বঙ্গবন্ধু ফাউন্ডেশন’ নামে একটি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা সভাপতি বলে দাবি করেছেন।

মামলায় প্রথম আলোর সম্পাদক ছাড়াও পত্রিকাটির সাভারে কর্মরত নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামস, একজন ক্যামেরা পারসন এবং প্রতিবেদনটি প্রচার-প্রকাশের সঙ্গে জড়িত অজ্ঞাত ব্যক্তিদের আসামি করা হয়।

গত ২৬ মার্চ দৈনিক প্রথম আলোয় প্রকাশিত একটি সংবাদে একজন দিনমজুরের বক্তব্য প্রকাশিত হয়েছিল, যেখানে উদ্ধৃত করা হয়, ‘পেটে ভাত না জুটলে স্বাধীনতা দিয়া কী করুম। বাজারে গেলে ঘাম ছুটে যায়। আমাগো মাছ, মাংস আর চাইলের স্বাধীনতা লাগব’।

এই উদ্ধৃতির সঙ্গে একটি শিশুর ছবি ছিল, যে গ্রিলের ফাঁক দিয়ে স্মৃতিসৌধের দিকে তাকিয়ে রয়েছে। এ সংক্রান্ত ফেসবুক পোস্ট ও খবরের স্ক্রিনশট সামাজিক মাধ্যমে ভাইরাল হয়।

প্রতিবেদনে ওই উক্তিটি আরেক ব্যক্তির হলেও শিশুটির ছবি বিভ্রান্তি তৈরি করেছে বলে অভিযোগ ওঠে।

পরে প্রথম আলো কর্তৃপক্ষ পোস্টটি সংশোধন করলেও এই খবরটিকে মিথ্যা ও রাষ্ট্রবিরোধী বলে উল্লেখ করে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন মালেক।

(ঢাকাটাইমস/০৩মে/এলএম/এফএ)