মাধবপুরে গ্রামীণ নারীদের স্বাবলম্বী করার উদ্যোগ থমকে আছে ৮ বছর

সানাউল হক চৌধুরী শামীম, মাধবপুর (হবিগঞ্জ)
| আপডেট : ০৬ মে ২০২৩, ১৩:৪১ | প্রকাশিত : ০৬ মে ২০২৩, ১২:৩১

নিজের চেষ্টায় গ্রামীণ নারীরা স্বাবলম্বী হবেন। পুরুষদের পাশাপাশি ব্যবসা করে হয়ে উঠবেন নারী উদ্যোক্তা। আর এতে গ্রামীণ অর্থনীতিতে স্বাবলম্বী হবেন তারা। নারীদের উন্নয়ন আর অর্থনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত করতে হবিগঞ্জের মাধবপুর উপজেলার নোয়াপাড়া ও চৌমুহনী ইউনিয়নে নির্মাণ করা হয়েছিল মহিলা মার্কেট (উইমেন্স কর্ণার)।

কিন্তু নির্মাণের ৮ বছর হলেও এখন পর্যন্ত হস্তান্তর করা হয়নি মহিলা মার্কেট দুটি। আর এতে সরকারি এ উদ্যোগটি ভেস্তে যাচ্ছে বলে মনে করছেন স্থানীয়রা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মাধবপুর উপজেলায় এলজিইডি বিভাগের অধীনে ২০১৪ সালের ১২ এপ্রিল ১৯ লক্ষ ৩৩ হাজার ২৪৯ টাকা ব্যয়ে নোয়াপাড়া বাজারে ভবন নির্মাণ করে দেয় গোলাম ফারুক ঠিকাদার প্রতিষ্ঠান। পরে ২০১৪-১৫ অর্থ বছরে এলজিইডি কর্তৃপক্ষ ভবন বুঝে নেয়।

অপরদিকে ২০১৪ সালের ১২ এপ্রিল ১৯ লক্ষ ৫২ হাজার ২ শত ৫০ টাকা ব্যয়ে চৌমুহনী বাজারে মহিলা মার্কেট ভবন নির্মাণ করে মেসার্স মুক্বুল কনস্ট্রাকশন। ১০১৪-১৫ অর্থ বছরে এলজিইডি কর্তৃপক্ষের কাছে সেই ভবনের কাজ বুঝিয়ে দেওয়া হয়।

মাধবপুর উপজেলা এলজিডি কর্তৃপক্ষ জানায়, ২০১৪-১৫ অর্থ বছরে মার্কেট দুটি বাজার কমিটির কাছে হস্তান্তর করা হয়েছে। কিন্তু আট বছর পার হলেও ভবনের রুমগুলো সুবিধাভোগীদের কাছে হস্তান্তর হয়নি। সুবিধাভোগীরা ঘর বরাদ্দ পাওয়ার আশায় সংশ্লিষ্ট যথাযথ কর্তৃপক্ষের কাছে ধরনা দিয়ে আসলেও পাচ্ছেন না বরাদ্দের ঘর। কবে পাবেন তাও কেউ জানেন না।

নোয়াপাড়া ইউনিয়ন চেয়ারম্যান সৈয়দ আতাউল মোস্তফা সোহেল ঢাকাটাইমসকে বলেন, দীর্ঘদিন ধরে মার্কেটটি ব্যবহার হচ্ছে না। আমি পরিষদে নতুন এসেছি, খোঁজ নিয়ে দেখব কেন চালু হচ্ছে না। তবে আমি চাই এই মার্কেটটি চালু হোক।

চৌমুহনী ইউনিয়নের চেয়ারম্যান মাহবুবুর রহমান সোহাগ ঢাকাটাইমসকে বলেন, এ বিষয়ে আমি উপজেলা মাসিক মিটিংয়ে বলেছি। কেন দেওয়া হচ্ছে না এই বিষয়ে সুনির্দিষ্ট কিছু বলতে পারবো না। আমার দাবি, অতি দ্রুত মার্কেটটি যেন বরাদ্দ দেয়।

আরও পড়ুন: কুড়িগ্রামে সরকারি হাসপাতালে সার্জারি করেন রাঁধুনী, মালি ও পরিচ্ছন্নতাকর্মী

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মনজুর আহসান ঢাকাটাইমসকে বলেন, এতদিন ধরে এই মার্কেটগুলো কেন বরাদ্দ দেওয়া হয়নি, এটি অত্যন্ত দুঃখজনক। আমি উপজেলা এলজিইডি প্রকৌশলীকে বলব করবো। কেন এতদিন ধরে মার্কেট বুঝিয়ে দিয়ে কার্যক্রম চালু হচ্ছে না এর কারণ জানবো। এছাড়া মার্কেটগুলো খুব শিগগিরই চালু করার ব্যবস্থা নেওয়া হবে।

(ঢাকাটাইমস/০৬মে/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :