বরিশাল সি‌টি নির্বাচন: রিটার্নিং অফিসারকে প্রত্যাহার দাবি জাতীয় পার্টির প্রার্থীর

প্রকাশ | ১০ মে ২০২৩, ১৭:০৩

বরিশাল ব্যুরো, ঢাকাটাইমস

আসন্ন বরিশাল সি‌টি করপোরেশন নির্বাচনে ইভিএম বাদ দিয়ে ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ, নির্বাচনে সেনাবাহিনীকে বিচারিক ক্ষমতা দিয়ে মোতায়েন এবং নির্বাচনে দায়িত্বরত রিটার্নিং অফিসারকে প্রত্যাহারের দাবি জানিয়েছেন জাতীয় পার্টির মনোনীত প্রার্থী।

এই নিয়ে এরই মধ্যে প্রধান নির্বাচন কমিশনার বরাবর ডাকযোগে এই সংক্রান্ত একটি দরখাস্ত প্রেরণ করা হয়েছে বলে মঙ্গলবার বিকালে জানিয়েছেন জাতীয় পার্টির মনোনীত প্রার্থী প্রকৌশলী ইকবাল হোসেন তাপস।

তিনি বলেন, গত ২৯ এপ্রিল আমি একটি সংবাদ সম্মেলন করি, এরপরই ডাকযোগে প্রধান নির্বাচন কমিশনার বরাবর দরখাস্ত প্রেরণ করা হয়। এছাড়া মঙ্গলবার আমাদের জাতীয় পার্টির কেন্দ্রীয় মহাসচিবের নেতৃত্বে আমিসহ একটি টিম প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে সাক্ষাৎ করার কথা ছিল। তবে তিনি অসুস্থ বিধায় গতকাল আমাদের সঙ্গে সাক্ষাৎ হয়নি, তাই তার হাতে দরখাস্তটি সরাসরি দেয়াও সম্ভব হয়নি।

এদিকে ডাকযোগে পাঠানো জাতীয় পার্টির মনোনীত প্রার্থী প্রকৌশলী ইকবাল হোসেন তাপসের নির্বাচনী প্রধান সমন্বয়কারী ও বরিশাল মহানগর জাতীয় পার্টির আহবায়ক অধ্যাপক মহসিন উল ইসলাম হাবুল স্বাক্ষরিত দরখাস্তের লিখিত অনুলিপিটি হাতে এসেছে গণমাধ্যমকর্মীদের।

যেখানে নির্বাচনী প্রধান সমন্বয়কারী অধ্যাপক মহসিন উল ইসলাম হাবুল উল্লেখ করেছেন, আসন্ন বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে কমিশন কর্তৃক ইতোমধ্যে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ সম্পন্ন করার সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। কিন্তু সর্বস্তরের জনগণ ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণের দাবি জানিয়ে আসছে। তাই জাতীয় পার্টির পক্ষ থেকে বরিশাল সিটির বৃহত্তর জনগোষ্ঠীর প্রত্যাশার সঙ্গে একাত্মতা ঘোষণা করে অবশ্যই ইভিএমে ভোট গ্রহণের সিদ্ধান্ত বাতিল করে অবিলম্বে ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করার জন্য লিখিতভাবে জোর আবেদন জানানো হয়েছে।

এছাড়া ওই আবেদনপত্রে বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনকালীন সময়ে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যদের উপস্থিতিতে ভোট গ্রহণ এবং সেনাবাহিনীকে বিচারীক ক্ষমতা দিয়ে মোতায়েন করার আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি এসব বিষয় যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করার লক্ষ্যে ২৯ এপ্রিল সকাল ১০টায় বরিশাল প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করার বিষয়টিও দরখাস্তে উল্লেখ করা হযেছে।

এ ছাড়াও বারিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসার হুমায়ূন কবিরকে প্রত্যাহারের জোর দাবি জানিয়ে ওই দরখাস্তে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করার আবেদন জানানো এবং নির্বাচন অনুষ্ঠিত করার আগেই ভোট দেওয়ার ক্ষেত্রে সকল ভীতি-সংশয় কাটিয়ে নির্বাচনী পরিবেশ সৃষ্টি করার দাবি জানানো হয়েছে।

এ বিষয়ে তাপস বলেন, নির্বাচনকে বিশ্বাসযোগ্য করতে হলে আগে ব্যালটের ভোট করতে হবে। সেই সাথে আমাদের প্রতি বিমাতাসূলভ আচরণ পরিহার করতে হবে। আর যিনি রিটার্নিং অফিসার রয়েছেন তাকে প্রত্যাহারও করতে হবে।

এ‌দিকে মঙ্গলবার দুপুরে বরিশাল জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে বরিশাল সিটি নির্বাচন-২০২৩ উপলক্ষে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটদের উপস্থিতিতে প্রস্তুতিমূলক সভা শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল অবসরপ্রাপ্ত মোহাম্মদ আহসান হাবিব। এ সময় বরিশালের নির্বাচন নিয়ে কোনো অভিযোগ পেয়েছেন কিনা এ বিষয়ে জানতে চাওয়া হলে সেরকম কোনো তথ্য কাছে আসেনি বলে জানিয়েছেন।

 

(ঢাকাটাইমস/১০মে/এআর)