মা শব্দের গভীরতা কতটুকু?

অর্নব সরকার
| আপডেট : ১৪ মে ২০২৩, ১০:৪১ | প্রকাশিত : ১৪ মে ২০২৩, ১০:৩৭

মা! এই ডাকটি পৃথিবীর সব থেকে সুন্দর ডাক যা কোনো মূল্যর বিনিময়ের পাওয়া যায় না। এই শব্দটা আমাদের জীবনে জীবনের সমান। কবি কাজী নজরুল ইসলামের উক্তিতে:

" যেখানেতে দেখি যাহা

মা এর মত আহা

একটি কথায় এত সুধা মেশা নাই,

মায়ের মতন এত আদর সোহাগ সেতো

আর কোনোখানে কেহ পাইবে না ভাই।"

মা আমাদের হৃদয়ের সেই কোনা টা যেখানে আমরা সবকিছু ভুলে গিয়ে এক স্বস্তির নিশ্বাস নেই।মাকে ছাড়া কোন পরিবারই পূর্ণতা পায় না। একটি সংসারকে মা যতটা আগলে রাখতে পারে, ততটা সুন্দর করে কেউ আগলে রাখতে পারে না৷ আজ হাজারো মা পবিরারের দারিদ্রতা ঘুচাতে কর্মস্থলে যোগ দিয়েছে। আমার দেখা সেই মার কথা বলতে চাই, যে তার গর্ভজাতসন্তান নিয়ে একটা লোকাল বাসের পিছনে ছুটতেছিল ,শুধু মাত্র সময়মতো অফিসে পৌঁছাবে বলে।বলতে চাই সেই মায়ের কথা, যে মা সন্তানের খাওয়া, পড়ালেখা, বিশ্রাম যেন ঠিকভাবে হয় তার জন্য নিজের খাওয়া-দাওয়া, বিশ্রামের কথা ভুলে যান। আরোও বলতে চাই, সেই মায়ের কথা যে সমাজের শত বাধা সত্ত্বেও নিজের মেয়ে টা কে আজ গড়ে তুলেছে অভিনেত্রী হিসেবে, নৃত্যশিল্পী হিসেবে, ইঞ্জিনিয়ার, ডাক্তার হিসেবে। মা হচ্ছেন জীবনের শ্রেষ্ঠ চিয়ারলিডার যার কোনো উইনিফর্ম দরকার নেই।

তাই শিল্পী "ফকির আলমগীর " এর ভাষায় বলতে চাই-

"মায়ের এক ধার দুধের দাম কাটিয়া গায়ের চাম,

পাপোশ বানাইলেও ঋনের শোধ হবে না,

এমন দরদী ভবে কেউ হবে না আমার মা গো।""

মা সবার ভালো- মন্দের বিষয়টি সবচেয়ে ভালো বুঝে৷ মায়ের মতো করে কেউ কখনো ভালোবাসতে পারে না৷ যত্ন নিতে পারে না। একজন সন্তানের কাছে সবচেয়ে ভরসার স্থল হলো তার মা৷ মা যেমন করে সন্তানদের আগলে রাখে। ঠিক তেমনিভাবে প্রতিটা সন্তানের উচিত মাকেও আগলে রাখা। মায়ের সম্মান করা, সেবা-যত্ন করা।

অর্নব সরকার: নৃবিজ্ঞান বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :