নোটিশ দিয়ে ছারপোকা মারার ঘোষণা দিল ঢাবির জসিম উদ্দীন হল প্রশাসন

প্রকাশ | ১৭ মে ২০২৩, ১৬:২৪ | আপডেট: ১৭ মে ২০২৩, ১৬:৩৫

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে ছারপোকার উপদ্রব একটি নৈমিত্তিক সমস্যা। এবার সেই সমস্যা সমাধানে ছারপোকা নিধনের উদ্যোগ নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি জসীম উদ্দিন হল প্রশাসন।

শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে হল প্রশাসন ছারপোকা নিধনের উদ্যোগ গ্রহণ করেছে। গত মঙ্গলবার এ সংক্রান্ত নোটিশ টানিয়ে দেওয়া হয়েছে হলে। এতে বলা হয়, আগামী ১৮/০৫/২৩ তারিখ থেকে হলের প্রতিটি রুমে ছারপোকা নিধন কার্যক্রম শুরু হবে। উক্ত কার্যক্রম সফল করার লক্ষ্যে ছারপোকা নিধনকারী ব্যক্তিদেরকে সার্বিক সহযোগিতা করার জন্য সংশ্লিষ্ট সকল শিক্ষার্থীদের আহ্বান করা যাচ্ছে।

এ প্রসঙ্গে হলটির প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. শাহীন খান বলেন, হলের আবাসিক শিক্ষার্থীরা যখন আমাকে ছারপোকার উপদ্রবের কথা জানিয়েছেন সেদিনই আমি কয়েকজন শিক্ষার্থীকে ডেকে নিয়ে এ বিষয়ে জানার পরে ছারপোকা নিধনের জন্য কয়েকটি কোম্পানির সাথে আলোচনা করি। এরপর মিনিমাম কস্ট রেটে সিএসআর নামক একটি কোম্পানি এই কাজটি করে দিতে রাজি হয়। আগামীকাল তারা হলের ছারপোকা নিধনের কাজ সম্পন্ন করবে।

তিনি আরও বলেন, হলের শিক্ষার্থীদের সার্বিক কল্যাণে ও তাদের সমস্যা সমাধানে আমার সহযোগিতা সব সময় অব্যাহত থাকবে। শিক্ষার্থীদের যেকোনো প্রয়োজন ও সমস্যা তারা আমার কাছে জানাবেন আমি সর্বোচ্চ চেষ্টা করব এর সমাধানের জন্য।

এদিকে হল প্রশাসনের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন ওই‌ হলের আবাসিক শিক্ষার্থীরা। আবাসিক শিক্ষার্থী খন্দকার আজিজুল হক বলেন, ঈদের ছুটি কাটিয়ে হলে ফিরে আসার পর দেখি ছারপোকার আক্রমণ ভয়ানকভাবে বৃদ্ধি পেয়েছে। বিগত কয়েকদিন যাবত রাতে ঠিক মতো ঘুমোতেই পারছি না। বাতি বন্ধ করার পরপরই শুরু হয় এ আক্রমণ। প্রায় প্রতিটি রুমে একই অবস্থা। এমতবস্থায় হল প্রশাসনের এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।

আরিফুজ্জামান শাকের নামের আরেক শিক্ষার্থী বলেন, হল কর্তৃপক্ষ যে উদ্যোগ নিয়েছে তা সত্যই প্রশংসনীয়। ছারপোকা সমস্যা তো প্রতিটি হলের একটি কমন সমস্যা। বিশেষ করে আমাদের হলে এর প্রকোপ অনেক বেশি। আশাকরি এটা এখন অনেকটাই নির্মূল হবে।

(ঢাকাটাইমস/১৭মে/এসকে/ইএস)