ফেসিয়াল প্যারালাইসিস থেকে সুস্থ তাসরিফ, কেমন রোগ এটি?

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ মে ২০২৩, ১৬:৫৭ | প্রকাশিত : ২২ মে ২০২৩, ১৬:৪০

ভক্তদের সুখবর দিলেন তরুণ গায়ক ও সমাজসেবক তাসরিফ খান। জানালেন, গত আড়াই মাস চিকিৎসা শেষে ফেসিয়াল প্যারালাইসিস থেকে পুরোপুরি সুস্থ হয়েছেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টে খবরটি জানিয়েছেন তাসরিফ।

গায়ক ফেসবুকে লিখেছেন, ‘ফেসিয়াল প্যারালাইসিস ভালো হয়ে আমি এখন পুরোপুরি সুস্থ, আলহামদুলিল্লাহ।'’

এর আগে গত ৬ মার্চ এক ফেসবুক পোস্টে ফেসিয়াল প্যারালাইসিসে আক্রান্ত হওয়ার কথা জানিয়েছিলেন তাসরিফ। বলেছিলেন, তিনি ফেসিয়াল প্যারালাইসিসে আক্রান্ত। তার মুখের বাম পাশটা ঠিকমতো কাজ করছে না। অবশেষে তিনি সুস্থ হলেন।

কেমন রোগ ফেসিয়াল প্যারালাইসিস?

হঠাৎ কোনো এক সকালে ঘুম থেকে উঠে দেখলেন আপনার মুখ একদিকে বেঁকে গেছে! কুলি করতে গেলে পানি ঠোঁট বেয়ে গড়িয়ে পড়ছে, চোখ বন্ধ করতে পারছেন না! কী ভয়ংকর অনুভূতি হবে তখন, তাই না? এটিই হলো ফেসিয়াল প্যারালাইসিস।

মানব দেহের সপ্তম ক্রেনিয়াল নার্ভটিকে ফেসিয়াল নার্ভ বলে। যখন এটি আংশিক বা সম্পূর্ণ প্যারালাইজড হয়ে যায়, তখন তাকে ফেসিয়াল পলসি বা ফেসিয়াল নার্ভ প্যারালাইসিস বলে। এ ক্ষেত্রে মুখের পেশীগুলো দুর্বল হয়ে যায় বা একপাশে প্যারালাইজড হয়ে যায়। এটি মুখের মাংসপেশীর সঙ্গে যুক্ত স্নায়ুগুলো নষ্ট হয়ে যাওয়ার কারণে হয়।

তবে এই পেশীগুলো কিন্তু সাময়িকভাবে আক্রান্ত হয় এবং নিয়মিত চিকিৎসার ফলে এই রোগ সাধারণত পুরোপুরি ভালো হয়ে যায়। ফেসিয়াল পলসি সাধারণত দুই থেকে তিন সপ্তাহের মধ্যে ভালো হতে শুরু করে। নার্ভ কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে তার উপর নির্ভর করে রোগটা কতদিনে ভালো হবে।

(ঢাকাটাইমস/২২মে/এলএম/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :