মেট্রোরেলের নিরাপত্তা

এমআরটি পুলিশের পথচলা চূড়ান্ত, ডিআইজির নেতৃত্বে দায়িত্বে থাকবেন যারা

প্রকাশ | ২৪ মে ২০২৩, ১৭:৪৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

মেট্রোরেলের নিরাপত্তায় মেট্রো পুলিশ ইউনিট বা এমআরটি পুলিশের যাত্রা শুরু হচ্ছে। একজন ডিআইজির (উপমহাপরিদর্শক) নেতৃত্বে ২৩১ জন সদস্য নিয়ে গঠিত হচ্ছে এমআরটি পুলিশ। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে এ তথ্য জানা গেছে।

সূত্র বলছে, পুলিশের নতুন এই ইউনিটটি গঠনে একজন ডিআইজির নেতৃত্বে ২৩১ জনের জনবল চূড়ান্ত করা হয়েছে। এমআরটি মেট্রোরেল সুষ্ঠুভাবে পরিচালনা ও ব্যবস্থাপনায় নিরাপত্তা নিশ্চিত করতে তিনটি ক্যাডার পদ (ডিআইজি, এসপি ও অতিরিক্ত পুলিশ সুপার) ও ২২৮টি নন-ক্যাডার পদসহ মোট ২৩১টি পদ এবং ১৫টি যানবাহন টিওঅ্যান্ডইভুক্তকরণ করা হয়েছে।

এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব নূর-এ-মাহবুবা জয়া স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) মেট্রোরেল পরিচালনা ও ব্যবস্থাপনায় নিরাপত্তা নিশ্চিত করার নিমিত্তে তিনটি ক্যাডার পদ ও ২২৮টি নন-ক্যাডার পদসহ মোট ২৩১টি পদ সৃজন এবং ১৫টি যানবাহন টিওএন্ডইভুক্তকরণ শর্তে সরকারি মঞ্জুরি জ্ঞাপন করা হলো।

কেন্দ্রীয় প্রশাসনিক কাজ

এই কাজের জন্য একজন ডিআইজি, একজন পুলিশ সুপার, একজন ইন্সপেক্টর (নিরস্ত্র), একজন ইন্সপেক্টর (সশস্ত্র), দুজন এসআই (নিরস্ত্র), দুজন এসআই (সশস্ত্র), তিনজন এএসআই (নিরস্ত্র), চারজন এএসআই (সশস্ত্র), পাঁচজন নায়েক, ১০ জন কনস্টেবল, একজন কম্পিউটার অপারেটর, একজন হিসাবরক্ষক, একজন উচ্চমান সহকারী এবং দুজন অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক থাকবেন।

এমআরটি লাইন-৬-এর জন্য পদ

একজন অতিরিক্ত পুলিশ সুপার, ছয়জন ইন্সপেক্টর (নিরস্ত্র), দুজন এসআই (নিরস্ত্র), ৩৪ জন এএসআই (নিরস্ত্র) ও ১৫৩ জন কনস্টেবল (১৭ স্টেশনের জন্য প্রতি শিফটে তিনজন করে তিন শিফটে)।

জানা গেছে, এমআরটি পুলিশ গঠনের জন্য ৯ শতাধিক জনবলের প্রস্তাব তৈরি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছিল পুলিশ সদরদপ্তর। অর্থ মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের মতামতের পর ৩৫৭ জনবলের সুপারিশ সচিব কমিটিতে জমা দেয়া হয়। এরপর সচিব কমিটি ২৩১ জনবলের অনুমোদন দেয়।

এমআরটি পুলিশের কাজের জন্য থাকবে ১টি জিপ, ৪টি পিকআপ ও ১০টি মোটরসাইকেল।

এমআরটি পুলিশ গঠনের আগপর্যন্ত মেট্রোরেল নিমার্ণ ও চালুর আগ পুলিশের রিজার্ভ ফোর্স ও থানা পুলিশ নিরাপত্তা দিয়ে যাচ্ছে।

সম্প্রতি দুষ্কৃতকারীরা মেট্রোরেলকে লক্ষ্য করে ঢিল ছোড়ে। এতে মেট্রোরেলের একটি জানালার কাচ ভেঙে যায়। এ ঘটনায় জড়িতদের এখনও আইনের আওতায় আনতে পারেনি আইনশৃঙ্খলাবাহিনী। এ পরিস্থিতিতে মেট্রোরেলের সার্বিক নিরাপত্তা বিধানে এরইমধ্যে ম্যাস র‌্যাপিড ট্রানজিট বা এমআরটি পুলিশ গঠন চূড়ান্ত করল সরকার।

(ঢাকাটাইমস/২৪মে/এসএস/ইএস)