গুগল অ্যাকাউন্ট ডিসেম্বরেই মুছে যেতে পারে

প্রকাশ | ২৫ মে ২০২৩, ১০:১৭

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস

চলতি বছর ডিসেম্বর মাসেই ডিলিট হয়ে যেতে পারে আপনার গুগল অ্যাকাউন্ট। তাই ইউজারদের আগেভাগেই সতর্ক করল গুগল। কিন্তু ঠিক কী কারণে অ্যাকাউন্ট মুছে যেতে পারে আপনার?

টেক জায়ান্টের তরফে জানানো হয়েছে, দু’বছর কিংবা তার বেশি সময় যদি আপনি নিজের গুগল অ্যাকাউন্ট ব্যবহার না করে থাকেন, তাহলে তা ডিসেম্বরের মধ্যে নিজে থেকেই ডিলিট করে দেওয়া হবে। আর এর অর্থ হল আপনার জি-মেলের পাশাপাশি ডকুমেন্ট, গুগল ড্রাইভ, মিট, ক্যালেন্ডার, ইউটিউব এবং গুগল ফটোসে যা তথ্য থাকবে, সে সবই ডিলিট হয়ে যাবে। আসলে সম্প্রতি ইউজারদের গুগল অ্যাকাউন্টের সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠেছিল। ইউজারদের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতেই অব্যবহৃত অ্যাকাউন্টগুলো মুছে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

এর আগে ২০২০ সালেও গুগল জানিয়েছিল, দু’বছরেরও বেশি সময় ধরে যে অ্যাকাউন্টগুলো ব্যবহার করা হয়নি, সেগুলি নিজেদের ডেটা বেস থেকে সরিয়ে ফেলবে এই টেক জায়ান্ট। সংস্থার বিশেষজ্ঞদের দাবি, অব্যবহৃত অ্যাকাউন্টগুলিতে টু-স্টেপ ভেরিফিকেশন থাকার সম্ভাবনা কম। ফলে তা অনায়াসে হ্যাক হতে পারে। তাই ইউজারদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষার কথা ভেবেই অ্যাকাউন্ট ডিলিটের পথে হাঁটা হচ্ছে।

এবার প্রশ্ন হল, কীভাবে নিজের অ্যাকাউন্টটিকে মুছে যাওয়ার হাত থেকে রক্ষা করবেন? গুগল জানাচ্ছে, যে অ্যাকাউন্ট গত দু’বছরে ব্যবহার করেননি, তা লগ ইন করে মেল পড়ুন কিংবা সেখান থেকে ই-মেল পাঠান। পাশাপাশি গুগল ড্রাইভ ব্যবহার করুন, ইউটিউব ভিডিও দেখুন। গুগল প্লে স্টোর থেকে কোনও অ্যাপ ডাউনলোড করুন, গুগল সার্চ করুন। অর্থাৎ বুঝিয়ে দিন আপনার অ্যাকাউন্টটি সচল।

গুগল সংস্থা জানিয়েছে, ঝুঁকি কমাতে তারা গুগল অ্যাকাউন্টের ইনঅ্যাকটিভ পলিসি আপডেট করতে চলেছে। চলতি বছরের শেষদিকে নতুন নিয়ম চালু হবে। যদি কোনও গুগল অ্যাকাউন্ট অন্তত ২ বছর ব্যবহার না হয়, তাহলে ওই অ্যাকাউন্ট ডিলিট করা হবে এবং তার সমস্ত কনটেন্টও ডিলিট হবে। গুগল ওয়ার্কস্পেস যেমন- জিমেল, গুগল ডক্স বা ডকুমেন্ট, ড্রাইভ, মিট, ক্যালেন্ডার, ইউটিউব, গুগল ফটো- এর মধ্যে থাকা ডেটাগুলিও ডিলিট হয়ে যাবে। এবছর ডিসেম্বর মাস পর্যন্ত নতুন নিয়ম কার্যকর হবে না। তাই এখনও যাঁরা জিমেলে ইনঅ্যাকটিভ রয়েছেন তাঁরা কিছুটা সময় পাবেন অ্যাকাউন্ট অ্যাকটিভ করে নেওয়ার। কারণ ডিলিট হয়ে যাওয়া জিমেল অ্যাড্রেস পুনরায় আর পাওয়া যাবে না।

 

কীভাবে ইন্টারনেট না থাকলেও জিমেল চেক করবেন

১। প্রথমে mail.google.com-এ যেতে হবে। গুগল কর্তৃপক্ষ জানিয়েছে গুগল ক্রোমেই একমাত্র এই জিমেল অফলাইন কাজ করবে। আর যদি ইউজার নরমাল মোডে থাকেন, অর্থাৎ Incognito মোডে না থাকেন, তাহলেই জিমেলের এই নতুন ফিচার কাজ করবে।

২। এবার নিজের জিমেল অ্যাকাউন্টের ইনবক্সে ঢুকে গেলে প্রথমে সেটিংস অপশনে যেতে হবে। অথবা আপনি যেতে পারেন Cogwheel বাটনে। এরপর ‘see all settings’ অপশনে ক্লিক করতে হবে।

 

৩। এরপর ওই পেজে থাকা অফলাইনে ট্যাবে ক্লিক করতে হবে। তারপর Enable offline mail এই চেকবক্সে ক্লিক করতে হবে। এই চেকবক্সে ক্লিক করলেই জিমেল ইউজারদের সামনে নতুন সেটিংসের অপশন খুলে দেবেন।

৪। এবার সময়সীমা বেছে নেওয়ার পালা। অর্থাৎ কতদিনের জন্য আপনি ইমেল সিঙ্ক করতে চাইছেন, সেটা জিমেলের মধ্যে বেছে নিতে হবে। এরপর আপনাকে এটাও দেখিয়ে দেওয়া হবে যে ডিভাইসে কতটা স্পেস রয়েছে। সেই সঙ্গে জানতে চাওয়া হবে সে আপনি ডিভাইসে অফলাইন জমেল ডেটা রাখতে চান, নাকি মুছে ফেলতে চান।

৫। এই সমস্ত অপশন দেখে বেছে নেওয়ার পর ‘save change’ অপশন ক্লিক করলেই আপনার ডিভাইসে অফলাইন জিমেল অ্যাক্টিভেট হয়ে যাবে।

(ঢাকাটাইমস/২৫ মে /আরজেড)