বিজিবি-বিজিপির রিজিয়ন কমান্ডার পর্যায়ের সীমান্ত সম্মেলন শেষ

প্রকাশ | ২৫ মে ২০২৩, ১৮:২০ | আপডেট: ২৫ মে ২০২৩, ১৮:২৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) মধ্যে রিজিয়ন কমান্ডার পর্যায়ের দুই দিনব্যাপী (২৪ থেকে ২৫ মে ২০২৩) সীমান্ত সম্মেলন আজ কক্সবাজারের টেকনাফে শেষ হয়েছে।

সম্মেলনে ১৫ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন কক্সবাজারের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল নাজম-উস-সাকিব। অপরদিকে মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের বিগ্রেডিয়ার জেনারেল হেইট লুইনের নেতৃত্বে ১৬ সদস্যের প্রতিনিধিদল সম্মেলনে অংশ নেন।

সীমান্ত সম্মেলনে বাংলাদেশ-মায়ানমার সীমান্ত নিরাপত্তা ব্যবস্থাপনা ও বর্তমান সীমান্ত পরিস্থিতি নিয়ে অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে ফলপ্রসূ এবং বিস্তারিত আলোচনা হয়।

বাংলাদেশ প্রতিনিধিদলের প্রধান মিয়ানমার থেকে অবৈধভাবে ইয়াবা ও ক্রিস্টাল মেথ আইসসহ বিভিন্ন মাদকদ্রব্য বাংলাদেশে পাচারের বিষয়ে বাংলাদেশের উদ্বেগের বিষয়টি অবহিত করেন। তিনি মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপিকে তাদের সীমান্ত সুরক্ষার বিষয়টি আরও জোরদার করার আহবান জানান। এ ব্যাপারে প্রয়োজনীয় ও কার্যকরী ব্যবস্থা নেওয়ার বিষয়ে মায়ানমার প্রতিনিধিদল আশ্বস্ত করেন। এছাড়া অবৈধ অনুপ্রবেশ রোধ, আন্তঃসীমান্ত সন্ত্রাস দমন ও দুষ্কৃতিকারীদের প্রতিহতকরণ, মিয়ানমার সীমান্তে ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) স্থাপন, বাংলাদেশ-মায়ানমার সীমান্ত চুক্তি-১৯৮০ অনুযায়ী অসতর্কতা অথবা ভুলবশত অথবা ঝড়ের কবলে পড়ে আন্তর্জাতিক সীমানা অতিক্রম করে মায়ানমারের অভ্যন্তরে প্রবেশের ফলে আটককৃত বাংলাদেশি নাগরিকদের দ্রুত ফেরত দেওয়ার বিষয়টি ত্বরান্বিত ও সহজীকরণ, সীমান্তের নানাবিধ সমস্যা নিরসনকল্পে উভয় দেশের বর্ডার লিঁয়াজো অফিসের (বিএলও) কার্যক্রম পূর্ণরূপে সক্রিয়করণ, উভয় বাহিনীর মধ্যে ত্বরিত যোগাযোগ স্থাপনে জরুরি পদক্ষেপ নেওয়া, সীমান্তে যৌথ সমন্বিত টহল পরিচালনা ও পিলার পরিদর্শন ইত্যাদি বিষয়ের ওপর বিস্তারিত ও ফলপ্রসূ আলোচনা হয়েছে।

সম্মেলনে সীমান্তবর্তী জনসাধারণের নিরাপত্তা, সীমান্তে শান্তি-শৃঙ্খলা বজায় রাখা, আন্তঃসীমান্ত সন্ত্রাস নির্মূল, মানব ও মাদক পাচার উল্লেখযোগ্যভাবে হ্রাস করার লক্ষ্যে উভয় ডেলিগেশন প্রধান স্ব স্ব সীমান্তরক্ষী বাহিনীর একসঙ্গে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

ঢাকাটাইমস/২৫মে/এএ/ইএস