ক্রিমিনাল ইন্টেলিজেন্স অ্যানালাইসিস কোর্সের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠিত

প্রকাশ | ২৫ মে ২০২৩, ১৯:২০

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ১৫ দিন মেয়াদী ক্রিমিনাল ইন্টেলিজেন্স অ্যানালাইসিস কোর্সের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সিআইডির সদরদপ্তরের কনফারেন্স রুমে আয়োজিত এই অনুষ্ঠানে সহকারী পুলিশ সুপার (এএসপি) এবং অতিরিক্ত পুলিশ সুপার (অ্যাডিশনাল এসপি) মর্যাদার কর্মকর্তারা অংশ নেন।

সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে সিআইডির অতিরিক্ত ডিআইজি হাসিব আজিজের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিআইডিপ্রধান মোহাম্মদ আলী মিয়া।

আর সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত সিআইডির (এইচআরএম ও ঢাকা মেট্রো) ডিআইজি মো. মাইনুল হাসান, (অর্গানাইজড্ ক্রাইম) বিভাগের ডিআইজি কুসুম দেওয়ান, রংপুর বিভাগের অতিরিক্ত ডিআইজি মো. কামরুল আহসান, ফরেনসিক ট্রেনিং সেন্টারের বিশেষ পুলিশ সুপার মো. মোস্তফা কামাল, বিশেষ পুলিশ সুপার বিশেষ পুলিশ সুপার (প্রশাসন) মুহাম্মদ মিনহাজুল ইসলাম, (ঢাকা মেট্রো ওয়েস্ট ও স্টাফ অফিসার) বিশেষ পুলিশ সুপার এ.কে.এম এমরান ভূঞাসহ অন্যান্য কর্মকর্তারা। ওই কোর্সে মোট ২৪ জন প্রশিক্ষণার্থী অংশ নেন। আর তাদের মধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীকে সিআইডিপ্রধান ক্রেস্ট প্রদান করেন।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিআইডি প্রধান বলেন, সময়ের সঙ্গে সঙ্গে অপরাধের ধরন পরিবর্তন হয়েছে। সময়ের প্রয়োজনে প্রযুক্তিগত বিভিন্ন বিষয়ে বাংলাদেশ পুলিশকে প্রশিক্ষিত, সুশিক্ষিত ও আধুনিক পুলিশ হতে হবে। এই প্রশিক্ষণ পুলিশের প্রযুক্তিগত অপরাধ তদন্তে বিশেষ ভূমিকা রাখবে এবং তদন্ত কার্যক্রমকে বেগবান করবে।

ডিজিটাল তদন্তের পথিকৃত ফরেনসিক ট্রেনিং সেন্টার এই প্রশিক্ষণে অপরাধী শনাক্তকরণে বিভিন্ন প্রকার সফটওয়্যার, অ্যানালাইটিকাল টুলস্, ওচউজ, ডার্কনেট, মোবাইল ফাইন্যান্সিয়াল ক্রাইম, ডিজিটাল ম্যাকানিজম-সহ তদন্তের প্রয়োজনে অপরাধী শনাক্তকরণে যুগোপযোগী বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

ঢাকাটাইমস/২৫মে/এএ/ইএস