আস্থা ফেরানোর প্রথম পরীক্ষায় উত্তীর্ণ ইসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ মে ২০২৩, ১০:০৫ | প্রকাশিত : ২৭ মে ২০২৩, ০৯:৩৬

শেষ পর্যন্ত গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন নিয়ে গুরুতর কোনো অভিযোগ ওঠেনি। মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুনের বিজয় মেনে নিয়ে তাকে অভিনন্দন জানিয়েছেন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আজমত উল্লা খান। ব্যক্ত করেছেন সহযোগিতা করার প্রত্যয়। আর জায়েদা খাতুনও প্রতিদ্বন্দ্বীর এ অভিনন্দন গ্রহণ করে একসঙ্গে নগরের উন্নয়নে কাজ করার আশা প্রকাশ করেছেন।

নানা নাটকীয়তার নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে স্বীকার করেছে বিএনপি, জাতীয় পার্টিসহ রাজনৈতিক দলগুলো। ক্ষমতাসীন দলের মেয়র প্রার্থী পরাজিত হলেও এটা গণতন্ত্রের বিজয় বলে মনে করেন দলটির নেতারা।

অন্যদিকে ভোটের পর কোনো অভিযোগ বা সমালোচনা না ওঠায় সন্তোষ প্রকাশ করেছে নির্বাচন কমিশন। যদিও গাজীপুরসহ ৫ সিটির ভোটকে ইসির জন্য অগ্নিপরীক্ষা হিসেবে দেখছেন বিশ্লেষকরা। সে হিসেবে গাজীপুর সিটির ভোটকে সব পক্ষ সুষ্ঠু বলায় অনেকটা স্বস্তিতে রয়েছে ইসি। অপর চার সিটি— খুলনা, বরিশাল, সিলেট ও রাজশাহীতে এমন সমালোচনাহীন নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে ইসি। যাতে আগামী জাতীয় নির্বাচনের বিষয়ে ইসির ওপর রাজনৈতিক দলগুলোর আস্থা বাড়ে।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন নিয়ে সন্তোষ প্রকাশ করে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, ‘সব প্রার্থী সন্তুষ্ট, ভোটাররা সন্তুষ্ট, গণমাধ্যমও সন্তুষ্ট। তাই আমরাও অত্যন্ত সন্তুষ্ট।’

নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং আমাদের পর্যবেক্ষকরা যে তথ্য পাঠিয়েছে তাতে নির্বাচন নিরপেক্ষ ও সুষ্ঠু হয়েছে।’

বিশেষজ্ঞরা বলছেন, পাঁচ সিটির নির্বাচন ইসির জন্য ভোটের প্রতি মানুষের আস্থা ফেরানোর চ্যালেঞ্জও। গাজীপুরে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের মধ্য দিয়ে এ চ্যালেঞ্জ বা পরীক্ষার প্রথম ধাপে উত্তীর্ণ হলো ইসি।

নির্বাচন সুষ্ঠু ও সুন্দর হয়েছে জানিয়ে সুশাসনের জন্য নাগরিক সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, ‘এই ভোটে দৃশ্যমানভাবে কোনো অশান্তি ঘটেনি। কোনো অনিয়ম ও সহিংসতা হয়নি বলেও আমাদের কাছে প্রতীয়মান হয়েছে। তবে এটা এই নয় যে, এই নির্বাচনটি যেভাবে হয়েছে দেশের সব নির্বাচন সেইভাবে হবে।’

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে দলীয় প্রার্থী হারলেও আওয়ামী লীগ নেতারা বলছেন, ‘গণতন্ত্রের বিজয় হয়েছে। বিএনপির মিথ্যাচার প্রমাণিত হয়েছে।’ তারা গণতন্ত্রের বিজয় বলতে প্রভাবমুক্ত সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের কথা বোঝাতে চাইছেন।

কিন্তু বিএনপি নেতারা নির্বাচন গ্রহণযোগ্য হয়েছে বলে স্বীকার করলেও বলছেন ভিন্ন কথা। তাদের ভাষ্য, জনগণকে দেখানোর জন্য গাজীপুরে সুষ্ঠু ভোট করেছে সরকার। তবে এ নির্বাচন নিয়ে এখনও বিদেশিদের তরফ থেকে কোনো মন্তব্য আসেনি।

গত বৃহস্পতিবার গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আজমত উল্লা খানকে পরাজিত করে মেয়র নির্বাচিত হন সাবেক মেয়র জাহাঙ্গীর আলেমের মা স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুন। আজমত উল্লা খান (নৌকা) পেয়েছেন ২ লাখ ২২ হাজার ৭৩৭ ভোট ও জায়েদা খাতুন (টেবিল ঘড়ি) পেয়েছেন দুই লাখ ৩৮ হাজার ৯৩৪ ভোট। ১৬ হাজার ১৯৭ ভোট বেশি পেয়ে বিজয়ী হয়েছেন জায়েদা খাতুন। তবে নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করেনি।

এ নির্বাচন নিয়ে শুক্রবার রাজনীতিকদের কাছ থেকে বিভিন্ন প্রতিক্রয়া এসেছে। দলগুলো নিজ নিজ রাজনৈতিক আদর্শ থেকে নানান ধরনের মন্তব্য করলেও ভোট নিয়ে অভিযোগ নেই কোনো।

গাজীপুরে গণতন্ত্রের জয়: ওবায়দুল কাদের

গাজীপুর সিটি নির্বাচনে দলীয় প্রার্থী হারলেও ‘গণতন্ত্রের বিজয় হয়েছে’ মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগের প্রার্থী হারলো কিনা, তার চেয়ে বড় কথা হলো গণতন্ত্র জয়লাভ করেছে। শেখ হাসিনা ওয়াদা (সুষ্ঠু নির্বাচনের) পূরণ করেছেন। প্রমাণিত হয়েছে বর্তমান সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করা সম্ভব।

শুক্রবার বিকালে ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের আওয়ামী কার্যালয়ের সামনে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত সমাবেশে তিনি এসব কথা বলেন। একইসঙ্গে ‘বিএনপির মিথ্যাচার প্রমাণিত হয়েছে’ বলেও মন্তব্য করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, ‘গাজীপুর সিটি নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী বিজয়ী হলে দেশের মানুষ যতোটা খুশি হতেন, তার চেয়ে বেশি খুশি হয়েছেন ফ্রি অ্যান্ড ফেয়ার নির্বাচন হওয়ায়।’ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, এই নির্বাচনে একটা বিষয় পরিষ্কার হয়েছে। বিএনপি এতদিন মিথ্যাচার করে আসছে- এই সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়; সেটি মিথ্যা প্রমাণিত হয়েছে। শেখ হাসিনা ওয়াদা পূরণ করেছেন। গণতন্ত্র জয়লাভ করেছে।

একটা সুষ্ঠু নির্বাচন দেখানোর চেষ্টা করেছে সরকার: বিএনপি

গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, গাজীপুরের নির্বাচন নিয়ে অনেক কথা বলা যাবে। একটা সুষ্ঠু নির্বাচন দেখাতে হবে, তারা সেটাই চেষ্টা করেছে। ওই চেষ্টার ফলাফল আমরা দেখে ফেলেছি। তার মাধ্যমে কী উঠে এসেছে আমরা দেখেছি সবাই। এটাই হচ্ছে বাংলাদেশের আসল চিত্র। আগামী নির্বাচন অবশ্যই নিরপেক্ষ সরকারের অধীনে হতে হবে বলে উল্লেখ করে খসরু বলেন, এর কোনও বিকল্প নেই।

(ঢাকা টাইমস/২৭মে/আরআর/আরকেএইচ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বর্তমান ইসির অধীনে উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা ১২ দলীয় জোটের

বিরোধী দলের নেতাকর্মীদের ওপর সরকার জুলুম-অত্যাচার অব্যাহত রেখেছে: মির্জা ফখরুল

সাম্প্রদায়িকতার মাধ্যমে আমাদের ঐতিহ্য নষ্ট করতে দেব না: নাছিম

ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে বলিষ্ঠ কণ্ঠস্বর

উপজেলা নির্বাচনে যাচ্ছে না বিএনপি

ভিন্নমত নির্মূলে প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার: গণঅধিকার পরিষদ

নেতানিয়াহু হিটলারের চেয়েও ভয়ংকর: ওবায়দুল কাদের 

বিশ্ব পরিস্থিতিতে দেশের সংকট সামাল দেওয়া কঠিন: ওবায়দুল কাদের 

ঐতিহাসিক মুজিবনগর দিবসে আ.লীগের কর্মসূচি

ঢাকা উত্তরে এক নেতার 'পকেট কমিটি', বলয়ে জিম্মি দক্ষিণ বিএনপি 

এই বিভাগের সব খবর

শিরোনাম :