ইরান-আফগান সীমান্তে সংঘর্ষ, নিহত অন্তত ৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ মে ২০২৩, ১৮:২২

ইরান ও আফগানিস্তানের মধ্যে একটি সীমান্ত চৌকির কাছে বন্দুকযুদ্ধে দুই ইরানি সীমান্তরক্ষী এবং একজন তালেবান যোদ্ধা নিহত হয়েছে। তালেবানের মুখপাত্র এবং ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম আইআরএনএ শনিবার এ তথ্য জানিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ঘটনাটি কী কারণে উস্কে দিয়েছিল তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার হয়নি। এতে বেশ কয়েকজন আহতও হয়েছিল, তবে পানির অধিকার নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনার সময় এই ঘটনাটি ঘটেছে।

ইরান আফগানিস্তানের তালেবান শাসকদের বিরুদ্ধে হেলমান্দ নদী থেকে ইরানের শুকনো পূর্বাঞ্চলে পানির প্রবাহ সীমিত করে ১৯৭৩ সালের চুক্তি লঙ্ঘনের অভিযোগ করেছে, তালেবানরা এই অভিযোগ অস্বীকার করেছে।

তালেবান পরিচালিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল নাফি তাকোর এক বিবৃতিতে বলেছেন, ‘আজ, নিমরোজ প্রদেশে ইরানের সীমান্ত বাহিনী আফগানিস্তানের দিকে গুলি চালায়, যার পাল্টা প্রতিক্রিয়া দেখা দেয়। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে। ইসলামিক এমিরাত তার প্রতিবেশীদের সঙ্গে যুদ্ধ করতে চায় না।’

তবে নিহতদের পরিচয় দেননি মুখপাত্র। তিনি বলেন, উভয় পক্ষে একজন নিহত হয়েছে এবং বেশ কয়েকজন আহত হয়েছে, যদিও ইরানের সরকারি সংবাদ সংস্থা পরে বলেছে, দুই ইরানি সীমান্তরক্ষী নিহত হয়েছে এবং দুই ইরানি বেসামরিক আহত হয়েছে।

সংঘর্ষের পর, ইরানি কর্তৃপক্ষ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মিলাক (জারঞ্জ সীমান্ত পোস্ট, একটি প্রধান বাণিজ্যিক ক্রসিং) বন্ধ করে দিয়েছে।

ইরানের ডেপুটি পুলিশ প্রধান কাসেম রেজাই এর আগে বলেছিলেন, ‘আন্তর্জাতিক আইন এবং ভাল প্রতিবেশীতা পালন না করেই, তালেবান বাহিনী সাসোলি চেকপয়েন্টে গুলি চালাতে শুরু করে একটি নিষ্পত্তিমূলক প্রতিক্রিয়া তৈরি করে।’

ইরানের সীমান্ত রক্ষীরা এক বিবৃতিতে বলেছে, তারা ‘হত্যা ও গুরুতর ক্ষয়ক্ষতির জন্য তাদের উচ্চতর ভারী গুলি ব্যবহার করেছে।’

তালেবান প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র এনায়াতুল্লাহ খোয়ারাজমি বলেছেন, ‘দুর্ভাগ্যবশত, আজ আবারও নিমরোজ প্রদেশের কং জেলার সীমান্ত এলাকায়, ইরানী সৈন্যরা গুলি চালিয়েছে এবং সংঘর্ষ শুরু হয়েছে। আফগানিস্তানের ইসলামিক এমিরেত সংলাপ এবং আলোচনাকে যেকোনো সমস্যার জন্য একটি যুক্তিসঙ্গত উপায় বলে মনে করে। যুদ্ধ এবং নেতিবাচক কর্মকাণ্ডের জন্য অজুহাত তৈরি করা কোনো পক্ষের স্বার্থে নয়।’

এর আগে মে মাসে, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ১৯৭৩ সালের চুক্তির অধীনে ইরানের পানির অধিকারকে উপেক্ষা করার জন্য তালেবানকে সতর্ক করেছিলেন। তালেবানরা রাইসির অনুভূত হুমকি প্রত্যাখ্যান করেছে, একজন প্রাক্তন তালেবান কর্মকর্তা ভাইরাল হওয়া একটি ভিডিওতে রাইসিকে উপহাস করেছেন।

(ঢাকাটাইমস/২৮মে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কলকাতা হাইকোর্টের বিরুদ্ধে তীব্র ক্ষোভ মমতার

ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি 

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে ১৩ রাজ্যের ৮৮ আসনে ভোটগ্রহণ শুক্রবার

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

এই বিভাগের সব খবর

শিরোনাম :