১০ কিলোমিটার এলাকাজুড়ে শজনে গাছ লাগিয়েছেন বৃক্ষপ্রেমী দেলোয়ার

প্রকাশ | ২৯ মে ২০২৩, ০৯:৩১ | আপডেট: ২৯ মে ২০২৩, ১২:১৬

গোপালগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস

গোপালগঞ্জে ১০ কিলোমিটার এলাকাজুড়ে শজনে গাছ লাগিয়ে সাড়া ফেলেছেন বৃক্ষপ্রেমী দেলোয়ার হোসেন। রাস্তার দুপাশ দিয়ে এখন শোভা পাচ্ছে শজনে গাছ। পুষ্টি সমৃদ্ধ এ সবজির গাছ কোনো প্রকার কীটনাশক ছাড়াই বেড়ে উঠে। এছাড়া শজনে ডাঁটা ও পাতা পুষ্টিগুণে ভরপুর।

গোপালগঞ্জ শহরের বাইপাস সড়ক থেকে চাপাইল পর্যন্ত ১০ কিলোমিটার এলাকাজুড়ে শজনে গাছ লাগিয়েছেন বৃক্ষপ্রেমী দেলোয়ার হোসেন। 

জানা গেছে, শজনে গাছের চারা রোপণ করতে হয় না। গাছের ডাল পুঁতে রাখলেই প্রাকৃতিকভাবে ধীরে ধীরে ডালপালা বেড়ে গাছ বড় হতে থাকে। দেলোয়ার হোসেন নামে এই বৃক্ষপ্রেমী তার নিজ উদ্যোগে সড়কের দুপাশ, পতিত জমি ও বিভিন্ন ফাঁকা জায়গায় প্রায় ১০ কিলোমিটার এলাকাজুড়ে শজনে গাছ লাগিয়েছেন। 

এছাড়া দীর্ঘদিন ধরে গোপালগঞ্জের বিভিন্ন রাস্তাঘাট, শিক্ষাপ্রতিষ্ঠানে, বাসা-বাড়ির আঙ্গিনায় ফল-ফুলসহ বিভিন্ন ভেষজ বৃক্ষ রোপণ করে আসছেন এই বৃক্ষপ্রেমী দেলোয়ার হোসেন। তার এই বৃক্ষের প্রতি ভালোবাসা সকলের প্রশংসায় ভাসছেন তিনি।

দেলোয়ার হোসেন ঢাকাটাইমসকে বলেন, আমি দীর্ঘদিন ধরে গোপালগঞ্জে বিভিন্ন ধরনের ঔষধি গাছ লাগিয়ে আসছি। এই গাছ লাগানোর পেছনে সমাজের অনেক মানুষই আমাকে উদ্বুদ্ধ করেছেন। আমার এ প্রচেষ্টা অব্যাহত থাকবে। আমি সকলকে অনুরোধ করব, আসুন আমরা বেশি করে গাছ লাগিয়ে গোপালগঞ্জ জেলাকে সমৃদ্ধ করি। বৃক্ষরোপণের মাধ্যমে প্রাকৃতিক দুর্যোগের প্রবণতা কমিয়ে পরিবেশের ভারসাম্য রক্ষা করি। 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল কাদের সরদার ঢাকা টাইমসকে বলেন, শজনে পাতা ও এর ডাঁটা পুষ্টিগুণসম্পন্ন। শজনে ডাঁটা রান্না করে খাওয়া যায় এবং এর পাতা চা-এর সঙ্গে খাওয়া যায়। শজনের ডাঁটায় প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল রয়েছে।  ফলে এটি রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায় সঙ্গে সঙ্গে বিভিন্ন রোগে কার্যকরী ভূমিকা রাখে। 

আরও পড়ুন: ডাকাতদের গ্রেপ্তারের ক্ষোভ থেকে গ্রাম পুলিশকে কুপিয়ে হত্যা

জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা দেব প্রসাদ পাল ঢাকা টাইমসকে বলেন, দেলোয়ার হোসেনের মতো সকলে স্বইচ্ছায় গাছ লাগানোর উদ্যোগ গ্রহণ করলে বিশ্ব পরিবর্তন হবে। দেশ সবুজায়ন হবে, পরিবেশের ভারসাম্য রক্ষা হবে। দেলোয়ার হোসেন অনাবাদি জায়গায় এসব বৃক্ষরোপণ করছেন। জেলা পরিষদের পক্ষ থেকে আমরা তাকে সার্বিকভাবে সহযোগিতা করবো।

(ঢাকাটাইমস/২৮ মে/এসএম)