লিচুতে সয়লাব বাজার, ডায়াবেটিস রোগীরা কি এই ফল খেতে পারবেন?

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৯ মে ২০২৩, ১১:৩৯ | প্রকাশিত : ২৯ মে ২০২৩, ১১:৩৫

এখন লিচুর মৌসুম। রসালো এ ফলে বাজার সয়লাব। স্বাদের দিক দিয়ে লিচু অতুলনীয়। তার উপর এর খাদ্যগুণও যথেষ্ট। সব ফলেরই কিছু না কিছু উপকারিতা থাকে, লিচুতেও রয়েছে অনেক পুষ্টিগুণ। এই ফল সম্বন্ধে আমাদের অনেক ভুল ধারণা রয়েছে। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে।

রক্তে শর্করা বেড়ে যাওয়ার ভয়ে ডায়াবেটিস রোগীরা লিচু খেতে পারেন না। কিন্তু লিচু কি ডায়াবেটিস রোগীদের একেবারেই নিষিদ্ধ?

বিশেষজ্ঞদের মতে, এই ফলটির অন্তত পক্ষে ৮১ শতাংশ পানি। তাই শরীরে পানির ঘাটতি পূরণ করার জন্য এটি আদর্শ। এর প্রাকৃতিক কার্বোহাইড্রেটের কারণে স্বাদও বেশ মিষ্টি। গরম মোকাবিলায় লিচুর তুলনা নেই। ডায়াবেটিস রোগীদের মিষ্টি খাওয়ার ক্ষেত্রে একটি মাত্র বিকল্প রয়েছে এবং সেটি হলো ফল। ফল খাওয়া তাদের শুধুমাত্র পুষ্টি সরবরাহ করে না, তাদের দেহে চিনির মাত্রাও বজায় রাখে।

লিচু অনেক গুণাবলীর ভাণ্ডার। এতে প্রচুর পরিমাণে ফাইটোকেমিক্যালস রয়েছে। যেমন- স্যাপোনিন, স্টিগমারস্টেরল, এপিটিকন, লিউকোসায়ানডিন, মালভিডিন, গ্লাইকোসাইডস এবং প্রোকায়ানডিনস এ টু এবং বি টু। এছাড়া লিচু পাতা, বীজ এবং ফুল সব ব্যবহার করা যেতে পারে। এই ফলের ব্যবহার কেবল গ্লুকোজ স্তর নিয়ন্ত্রণ করতে পারে না তবে গ্রীষ্মের মৌসুমে এটি আপনাকে শীতলতা সরবরাহ করে।

আসুন জেনে নেওয়া যাক ডায়াবেটিসে লিচুর বিভিন্ন উপকারিতা-

অ্যান্টি ডায়াবেটিস বৈশিষ্ট্য

সাম্প্রতিক একটি গবেষণায় জানা গেছে, লিচুতে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-ডায়াবেটিক এবং ইমিউনোমোডুলেটরি বৈশিষ্ট্য রয়েছে। লিচুর ব্যবহারের মাধ্যমে ফ্রি র‌্যাডিক্যালের প্রভাব হ্রাস করা যায়। লিচু খেলে প্রতিরোধ ব্যবস্থাও মেরামত হয়।

কতটুকু লিচু খাওয়া উচিত

ডায়াবেটিস রোগীদের লিচু খাওয়া নিরাপদ, তবে এটি পরিমিতরূপে খেতে হবে। ডায়াবেটিস রোগীদের ক্যালোরির যত্ন নিতে হবে। এক্ষেত্রে পুষ্টিবিদের পরামর্শ নিন এবং কতটুকু ফল খাওয়া উচিত তা জেনে নিন।

ইমিউনিটি বুস্টার লিচু

ডায়াবেটিস রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা প্রায়ই খুব দুর্বল থাকে। যার কারণে অসুস্থ হয়ে পড়েন তারা। তবে লিচু খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা আরও উন্নত হতে পারে। গবেষণা বলছে, এতে অনেকগুলো বৈশিষ্ট্য রয়েছে যা বায়োঅ্যাকটিভ যৌগিক ম্যাক্রোফেজগুলোর উৎপাদন বাড়াতে কাজ করে। এটির মাধ্যমে অনাক্রম্যতা বাড়ানো শুরু হয়।

স্ট্রেস কমাতে সাহায্য করে লিচু

ডায়াবেটিস রোগীর জন্য ফাইবারের প্রয়োজনীয়তা সবাই জানেন। লিচুর ভেতরে ফাইবারের পরিমাণ খুব বেশি, যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে। এছাড়া লিচুতে কোলেস্টেরলও নেই। এর অভ্যন্তরে রয়েছে ভিটামিন বি কমপ্লেক্সের মতো উপাদান, যা ইনসুলিনের উৎপাদন উন্নত করে।

(ঢাকাটাইমস/২৯মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

কীভাবে চিনবেন প্রাণঘাতী অগ্ন্যাশয়ের ক্যানসার? বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :