চিরকাল যৌবন ধরে রাখতে বাদামের ম্যাজিক

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ মে ২০২৩, ১১:০৭ | প্রকাশিত : ৩০ মে ২০২৩, ১০:২১

বয়স ত্রিশের কোঠা পেরোতে না পেরোতেই অনেকের চোখে, মুখে ফুটে ওঠে বার্ধক্যের ছাপ। চোখের কোণ কুচকে যাওয়া। গালের ত্বকে ঢিলে ভাব। গলার চামড়া কুচকে যাওয়া। নানা কিছু হতে থাকে। এছাড়া, অগোছালো জীবনযাত্রা, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, ধূমপান, মদ্যপানের কারণেও এই সমস্যা দেখা দেয়। আর এই সময় বয়সের ছাপ থেকে মুক্তি পেতে অনেক রকম প্রসাধনির ব্যবহার করি আমরা। তবে কি জানেন শুধু রূপচর্চা করলেই বয়স ধরে রাখা সম্ভব নয়। দরকার সঠিক ডায়েট। আর এই তিন বাদাম নিয়ম মেনে খেতে পারলেই হবে ম্যাজিক। ৪০ কেন বয়স যতই বাড়ুক। পেটে চর্বি, চোখে চালশে হওয়ার সম্ভাবনা একেবারেই নেই। তবে এই তিন বাদাম তো নিয়ম মেনে খাবেনই। সেই সঙ্গে কিন্তু তেলে ভাজা খাবার কম খেতে হবে।

কাঠবাদাম

বয়স ধরে রাখতে জাদুর মতো কাজ করে কাঠবাদাম। এই বাদামে থাকে ভিটামিন ই। যা আপনার ত্বককে একদম তরতাজা রাখে। এমনকি ঋতুবন্ধের পরেও থাকবেন তরতাজা। ত্বকে ছাপ পড়বে না বয়সের। এর জন্য নিয়মিত সকালে ৫টি কাঠবাদাম খান। আগের দিন রাতে জলে ভিজিয়ে রেখে সকালে খেয়ে নিন।

পেস্তা বাদাম

পেস্তার মধ্যে আছে পলিফেনল ও ফ্ল্যাভোনয়েড। যা ত্বককে ভাল রাখে। এর মধ্যে অ্যান্টি অক্সিডেন্ট থাকে। যা জেল্লা বাড়ায়। ত্বকের কোষের ক্ষয় আটকায়। ব্রণ থেকে মুক্তি দেয়। খালি পেটে এই বাদাম খেতে পারেন। তবে দিনে ৫ থেকে ৬টির বেশি নয়।

কাজুবাদাম

কাঁচা কাজুবাদামের কার্নেলে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ, অ্যামিনো অ্যাসিড, ফাইটোস্টেরল এবং ফাইবার রয়েছে। কাজুবাদামে থাকা পুষ্টি উপাদান আমাদেরকে কার্ডিওভাসকুলার রোগ, মেটাবলিক সিনড্রোম এবং ডায়াবেটিসের মতো সমস্যা থেকে রক্ষা করে। গবেষণায় দেখা গেছে, এই বাদাম মানসিক স্বাস্থ্য এবং হাড়ের ঘনত্ব উন্নত করতে পারে।

ব্রাজিল নাটস

ব্রাজিল নাটস-এ ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড এবং সেলেনিয়াম ভরপুর, যা ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করে, বলিরেখা প্রতিরোধ করে এবং ব্রণের প্রদাহও কমায়।

আখরোট

আখরোট। দিনের যেকোনও সময় খান। এতে আছে প্রদাহরোধী ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। যা ত্বককে বয়সের ছাপ থেকে বাঁচায়। ত্বক টানটান থাকে।

(ঢাকাটাইমস/৩০ মে /আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :