সামরিক জোটের আধুনিকায়নে কাজ করছে যুক্তরাষ্ট্র ও জাপান

প্রকাশ | ০১ জুন ২০২৩, ১৫:২৩ | আপডেট: ০১ জুন ২০২৩, ১৫:৩১

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বৃহস্পতিবার বলেছেন, চীন, উত্তর কোরিয়া এবং রাশিয়ার হুমকি মোকাবেলায় যুক্তরাষ্ট্র ও জাপান তাদের সামরিক জোটের আধুনিকায়নের জন্য কাজ করছে। খবর এএফপি’র।

সিঙ্গাপুরে প্রতিরক্ষা বিষয়ক শীর্ষ সম্মেলন শাংরি-লা ডায়ালগে যাওয়ার আগে দ্বিপাক্ষিক আলোচনার জন্য এক সংক্ষিপ্ত সফরে অস্টিন টোকিও’তে রয়েছে।

জাপানের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনার আগে বক্তব্য দেওয়ার সময় অস্টিন বলেন, জোটটি ‘পিআরসি জবরদস্তিমূলক আচরণ, উত্তর কোরিয়ার বিপজ্জনক উস্কানি এবং ইউক্রেনে রাশিয়া নিষ্ঠুর যুদ্ধের পথ বেছে নেওয়ায় অভিন্ন চ্যালেঞ্জের মুখে পড়েছে।’

তিনি আরও বলেন, ‘তবে আমরা অভিন্ন স্বার্থ এবং পারস্পরিক মূল্যবোধের ক্ষেত্রে ঐক্যবদ্ধ রয়েছি। আমরা আমাদের জোটের আধুনিকীকরণে এবং আমাদের প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছি।’

অস্টিন অস্ট্রেলিয়া এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে ত্রিপক্ষীয় সহযোগিতার পাশাপাশি শান্তি, অনুশীলন ও প্রশিক্ষণের সুযোগ বৃদ্ধি করার কথা উল্লেখ করেন।

তিনি আরও বলেন, মার্কিন ও জাপানি বাহিনী ‘আরও বহুমুখী, স্থিতিস্থাপক এবং গতিশীল হয়ে উঠছে। শত্রুর বিরুদ্ধে পাল্টা হামলার ক্ষমতা অর্জন এবং ওয়াশিংটনের সঙ্গে তথ্য আদান-প্রদান উন্নত করার জাপানের সিদ্ধান্তের তিনি প্রশংসা করেন।

উত্তর কোরিয়া জাতিসংঘ প্রস্তাবের আওতায় নিষিদ্ধ ঘোষিত প্রযুক্তি ব্যবহার করে একটি গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের ব্যর্থ প্রচেষ্ঠার কয়েক ঘণ্টা পর অস্টিন বুধবার জাপানে পৌঁছান।

(ঢাকাটাইমস/১জুন/এসএটি)