তীব্র গরমে প্রাণ জুড়াচ্ছে ঠান্ডা পানীয়? বিপদও কিন্তু কম নয়

প্রকাশ | ০৫ জুন ২০২৩, ১১:১৩ | আপডেট: ০৫ জুন ২০২৩, ১২:০৮

ঢাকাটাইমস ডেস্ক

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত। তৃষ্ণায় গলা শুকিয়ে যাচ্ছে একটু পরপরই। সেই তৃষ্ণা মেটাতে ফ্রিজের ঠান্ডা পানি দিয়ে শরবত বানিয়ে খান অনেকেই। তাতে সাময়িক আরামও পাওয়া যায়। অনেকে আবার বাইরের বরফ মেশানো ঠান্ডা লেবু পানি বা অন্য কোনো কোল্ড ড্রিংকস দিয়ে গলা ভিজিয়ে নিচ্ছেন।

কিন্তু জেনে রাখা ভালো, প্রাণ জুড়ানোর পাশাপাশি এই ঠান্ডা পানীয়গুলোর মধ্যেই লুকিয়ে রয়েছে বড় রোগের আশঙ্কা। কারণ পানীয়গুলোতে চিনির মাত্রা অনেকটাই বেশি। দেখা গেছে, প্রতি ২০০ মিলিলিটার পানীয়তে চিনির পরিমাণ প্রায় ২৫ গ্রাম।

একটা পানীয়ই এত পরিমাণ ক্যালোরি জোগায় শরীরে। ফলে সারাদিন অন্যান্য খাবার খেতে থাকলে আরও ক্যালোরি জমতে থাকে শরীরে। বিপদ ডেকে আনে এই অতিরিক্ত ক্যালোরিই।  আরেক কালপ্রিট নোনতা পানীয়। এর মধ্যে থাকা লবণের পরিমাণও শরীরের জন্য বিপজ্জনক।

অতিরিক্ত ক্যালোরি থেকে ডায়াবেটিসের আশঙ্কা যেমন রয়েছে, তেমনই রয়েছে ওজন বেড়ে যাওয়ার ভয়। অন্যদিকে বেশি ক্যালোরি লিভারের উপরেও চাপ সৃষ্টি করে। ফলে লিভারের রোগ হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

অন্যদিকে আমাদের শরীরে প্রতিদিন একটি নির্দিষ্ট মাত্রার সোডিয়াম জরুরি‌। এর বেশি সোডিয়াম শরীরে প্রবেশ করলে রক্তচাপ বেড়ে যাওয়ার প্রবণতা থাকে। এছাড়া হার্টের গুরুতর রোগ হওয়ার আশঙ্কাও থাকে। তাই গরমে যতই গলা শুকিয়ে কাঠ হোক, চিনি ও লবণযুক্ত ঠান্ডা পানীয় মুখে না তোলাই ভালো।

(ঢাকাটাইমস/৫জুন/এজে)