সিলেটে 'ভ্রাম্যমাণ ভ্যাট বুথ' উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ জুন ২০২৩, ২৩:৫৬

বরাবরের মতো এবারও সিলেটে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের উদ্যোগে 'ভ্রাম্যমান ভ্যাট বুথ' উদ্বোধন হয়েছে। আজ সোমবার সকাল ১০টায় বুথের উদ্বোধন করেন সিলেট কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মোহাম্মদ আকবর হোসেন।

এদিন সকাল ৯ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত সিলেট জেলার নির্ধারিত স্থানসমূহে 'ভ্রাম্যমান ভ্যাট বুথ' এর মাধ্যমে ভ্যাট বিষয়ক সেবা প্রদান কার্যক্রম চালু ছিল। এ সেবার মধ্যে অনলাইনে ভ্যাট নিবন্ধন গ্রহণ, অনলাইনে ভ্যাট জমা, রিটার্ণ জমাদান, মূসক চালান ইস্যু প্রভৃতি সেবা অন্তর্ভুক্ত রয়েছে। ব্যবসায়ীগণ এ ভ্যাট বুথে এসে মূসক ও সম্পূরক শুল্ক সংক্রান্ত সকল ধরণের জিজ্ঞাসার প্রাতিষ্ঠানিক জবাবও পেতে পারেন।

এ বিষয়ে কমিশনার জনাব মোহাম্মদ আকবর হোসেন জানান, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেট এর উদ্দোগে আয়োজিত ভ্রাম্যমান ভ্যাট বুথ এর মাধ্যমে সকল করদাতা বিশেষত ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের মূসক নিবন্ধন, অনলাইনে দাখিলপত্র দাখিল, মূসক চালানপত্র ইস্যু, বিভিন্ন মূসক ফরম ইস্যু প্রভৃতি সংক্রান্ত তাৎক্ষনিক সেবা প্রদান করা হবে।

তিনি বলেন, 'ভ্যাট বুথ ৫ ও ৬ জুন ২০২৩ জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সিলেট জেলার বিভিন্ন স্থানে সেবা প্রদান করবে। আমারা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, এই ধরণের সেবা কার্যক্রমের মাধ্যমে আমাদের সম্মানিত করদাতাগণ ভ্যাট অফিসে না গিয়েও সকাল প্রকার মূসক সেবা গ্রহণ করতে পারবেন।'

আবগারী ও ভ্যাট বিভাগ, সিলেটের বিভাগীয় কর্মকর্তা জনাব প্রণয় চাকমা বলেন, 'ব্যবসায়ীদের ভ্যাট বিষয়ক সকল ধরনের আইনি সহযোগিতা প্রদানসহ অনলাইনে ভ্যাট রিটার্ণ প্রদান, অনলাইনে নিবন্ধন প্রদান সংক্রান্ত ভ্যাট বিষয়ক যাবতীয় সেবা প্রদানের লক্ষ্যে প্রতিবারের ন্যায় এবারও ভ্রাম্যমান ভ্যাট বুথের আয়োজন করা হয়েছে। সিলেটের সম্মানিত ব্যবসায়ীগণকে দেশের সচেতন নাগরিক হিসেবে ভ্রাম্যমান ভ্যাট বুথের মাধ্যমে সেবা গ্রহণ এবং পণ্য ও সেবা গ্রহীতাদের যেকোন পণ্য ক্রয়ের সময় মূসক চালান গ্রহণপূর্বক যথাযথ রাজস্ব আহরণে সহযোগিতা প্রদান করে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখা প্রয়োজন।'

বুথের উদ্বোধনের সকল স্তরের অংশীজনের সাথে উপস্থিত ছিলেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেটের যুগ্ম কমিশনার জনাব মোঃ জাহাঙ্গীর আলমসহ অন্যান্য কর্মকর্তাগণ। উপস্থিত ব্যবসায়ী নেতৃবৃন্দ এ ধরনের উদ্ভাবনী কার্যক্রমের ভূয়সী প্রসংশা করেন। তারা পরিবর্তিত বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতির সাথে তাল মিলিয়ে রাজস্ব আদায় কার্যক্রমে গতিশীলতা আনয়নে এ জাতীয় কার্যক্রম নিয়মিতভাবে আয়োজনের দাবী জানান।

(ঢাকাটাইমস/৫জুন/এএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :