পুঁজিবাজারে পতন, নেপথ্যে ক্যাপিটাল গেইনের গুজব

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ জুন ২০২৩, ১৫:৫২ | প্রকাশিত : ০৬ জুন ২০২৩, ১৫:৪৩

ক্যাপিটাল গেইনের উপর ট্যাক্স আরোপ করা হয়েছে- এমন গুজবে পুঁজিবাজারে পতন। মঙ্গলবার লেনদেন শুরু ১৫-২০ মিনিটের মধ্যে প্রায় ৩৭ পয়েন্টের পতন হয় পুঁজিবাজারে। শেষ পর্যন্ত সূচকের পতনে শেষ হয়েছে তৃতীয় কার্যদিবসের লেনদেন।

জানা গেছে, সোমবার জাতীয় সংসদে ইনকাম ট্যাক্সের একটি আইন পাস হয়েছে। যে আইনে বিভিন্ন ট্যাক্সের বিষয় রয়েছে। যদিও সেখানে ক্যাপিটাল গেইন সংক্রান্ত কোনো বিষয় নেই বলে একটি সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

ক্যাপিটাল গেইনের উপর যে ট্যাক্সটি মওকুফ করা হয়েছে সেটি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে একটি এসআরও এর মাধ্যমে করা হয়েছে।

আয়কর সংশ্লিষ্টরা জানিয়েছেন, এনবিআর থেকে এসআরও জারি করে কোনো সিদ্ধান্ত নেয়া হলে তা বাতিল করতে হলে সেই এসআরও এর মাধ্যমে বাতিল করতে হয়। সে জন্য ইনকাম ট্যাক্সের সঙ্গে ক্যাপিটাল গেইনের উপর ট্যাক্স আরোপের কোনো সম্পর্ক নেই।

এ বিষয়ে পুঁজিবাজার বিশ্লেষক ও আলী জহির আশরাফ অ্যান্ড কোম্পানির ম্যানেজিং পার্টনার মোহাম্মদ আলী বলেন, ‘আগের মতো এখনো ব্যক্তি বিনিয়োগকারীদের উপর কর সুবিধা বহাল আছে। ২০১৫ সালের ৩০ জুনের এসআরও ব্যক্তি বিনিয়োগকারীকে ক্যাপিটাল গেইনের উপর কর ছাড় দেয়া হয়েছে। যার নাম্বার হলো-১৯৬-আয়কর/আইন/২০১৫। ক্যাপিটাল গেইনের বিষয়টি বাতিল করতে হলে আরও একটি এসআরও জারি করতে হবে। আয়কর আইনের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।’

(ঢাকাটাইমস/৬জুন/এজে)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা