সিসিক নির্বাচন: কাউন্সিলরদের পছন্দের শীর্ষে চশমা, আনারস, ঘুড়ি প্রতীক

প্রকাশ | ০৬ জুন ২০২৩, ১৬:২৪ | আপডেট: ০৬ জুন ২০২৩, ১৬:২৭

সিলেট ব্যুরো, ঢাকাটাইমস

সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে প্রচার যুদ্ধ চলছে। মেয়র প্রার্থীরা যেমন ছুটছেন ভোটারের দ্বারে দ্বারে, তেমনি ছুটছেন সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের নারী কাউন্সিলর প্রার্থীরা। সিসিকের সবকটি ওয়ার্ডের পাড়া-মহল্লায় ব্যানার-পোস্টার সাঁটিয়ে সবার মনোযোগ আকর্ষণের চেষ্টা করছেন সকল প্রার্থী।

আগামী ২১ জুনের নির্বাচনে ৫৬টি কাউন্সিলর পদে ভোটযুদ্ধে নেমেছেন ৩৬০ প্রার্থী। এর মধ্যে ১৪টি সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিলর প্রার্থী ৮৭ জন ও ৪২টি সাধারণ ওয়ার্ডে ২৭৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। নারী কাউন্সিলরদের মধ্যে প্রতীক হিসেবে পছন্দের শীর্ষে আছে চশমা ও আনারস। আর সাধারণ কাউন্সিলর পদে সবচেয়ে জনপ্রিয় প্রতীক ঘুড়ি।

সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিলর প্রার্থীদের মধ্যে ১২ জন করে প্রার্থী ভোটযুদ্ধে প্রতীক হিসাবে বেছে নিয়েছেন আনারস ও চশমা। ১১ জন বই ও ১০ জন করে মোবাইল ফোন এবং জিপ গাড়ি বেছে নিয়েছেন। সাতজন করে প্রার্থী নিয়েছেন ডলফিন, হেলিকপ্টার ও গ্লাস প্রতীক। বেহালা ও স্টিল আলমারি প্রতীক নিয়ে লড়ছেন চারজন করে প্রার্থী। একজন করে প্রার্থী নিয়েছেন ফুটবল, আপেল ও টিয়াপাখি প্রতীক।

সাধারণ কাউন্সিলর পদে প্রার্থীদের সবচেয়ে পছন্দের প্রতীক হচ্ছে ঘুড়ি। সবমিলে ৪১ জন প্রার্থী ঘুড়ি প্রতীকে নির্বাচন করছেন। দ্বিতীয় সর্বোচ্চ ৩৪ জন প্রার্থীর প্রতীক লাটিম। ৩২ জনের প্রতীক ঠেলাগাড়ি ও টিফিন ক্যারিয়ার। এছাড়া ২৪ জন রেডিও, ২২ জন ট্রাক্টর, ২০ জন ব্যাডমিন্টন র‌্যাকেট, ১৭ জন ঝুড়ি, ১৬ জন মিষ্টিকুমড়া, ৮ জন এয়ার কন্ডিশনার, ৬ জন কাঁটা চামচ, ৫ জন করাত, ৩ জন পান পাতা প্রতীকে নির্বাচন করছেন। দুইজন করে প্রার্থীর পছন্দের প্রতীক প্রদীপ, কাঁচি, সূর্যমুখী ফুল ও ক্যাপ। এছাড়া ড্রেসিং টেবিল, হেডফোন, হেলমেট ও স্ট্রবেরি প্রতীকে নির্বাচন করছেন একজন করে সাধারণ কাউন্সিলর প্রার্থী।

রিটার্নিং অফিসার কার্যালয়ের মিডিয়া সেলের কর্মকর্তা সৈয়দ কামাল হোসেন জানিয়েছেন, মনোনয়নপত্রের সঙ্গে পছন্দের প্রতীকের নাম জমা দিয়েছিলেন প্রার্থীরা। একটি ওয়ার্ডে একাধিক প্রার্থীর পছন্দের প্রতীক একই থাকলে আলোচনা বা লটারির মাধ্যমে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে।

 

(ঢাকাটাইমস/৬জুন/এআর)