রাজধানীতে পুলিশ কনস্টেবল বাদল হত্যায় পাঁচজনের মৃত্যুদণ্ড

প্রকাশ | ০৬ জুন ২০২৩, ২০:০৯

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস

রাজধানীর মতিঝিল এলাকায় পুলিশ কনস্টেবল বাদল মিয়া হত্যা মামলায় পাঁচজনকে মৃত্যুদণ্ড ও প্রত্যেককে ১ লাখ টাকা করে অর্থদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি মরদেহ গুমের দায়ে এ আসামিদের আরও সাত বছরের সশ্রম কারাদণ্ড, ১৫ হাজার টাকা করে অর্থদণ্ড ও অনাদায়ে আরও ৫ মাসের কারাদণ্ডের রায় দিয়েছেন আদালত।

ঢাকার সপ্তম অতিরিক্ত মহানগর দায়রা জজ তেহসিন ইফতেখার মঙ্গলবার এ রায় ঘোষণা করেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী মাহবুবুর রহমান এসব তথ্য নিশ্চিত করেছেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- রিপন নাথ ঘোষ, বিশ্বজিৎ চন্দ্র দাস, ইব্রাহিম খলিল ওরফে কসাই খলিল, রতন চন্দ্র দাস ও হুমায়ন কবীর।

আসামিদের মধ্য বিশ্বজিৎ, ইব্রহিম ও রতনকে রায় ঘোষণার আগে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। অপর দুই আসামি পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

নিহত বাদল মিয়া রাজধানীর শাহবাগ থানায় গণজাগরণ মঞ্চের সিসিটিভি ফুটেজ নিয়ন্ত্রণের দায়িত্বে ছিলেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৩ সালের ২১ ফেব্রুয়ারি বাদল মিয়াকে আসামিরা তার কর্তব্যস্থল শাহবাগ চত্বর থেকে অপহরণ করে মতিঝিল কালভার্ট রোড সংলগ্ন এলাকায় নিয়ে গলায় গামছা পেঁচিয়ে হত্যা করেন। এরপর মরদেহ গুম করতে টিঅ্যান্ডটি স্কুল অ্যান্ড কলেজের পাশের রোডে ফেলে যান। এ ঘটনায় মতিঝিল থানার সাব-ইন্সপেক্টর আব্দুল লতিফ বাদী হয়ে মামলা করেন।

২০১৫ সালের ৫ এপ্রিল ৫ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করে গোয়েন্দা (ডিবি) পুলিশ। পরে আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মামলার বিচারকাজ চলাকালে ৩৪ সাক্ষীর মধ্যে ২৫ জনের সাক্ষ্যগ্রহণ করেন আদালত।

(ঢাকাটাইমস/০৬জুন/ইএস)