মহানগর জরিপে খালগুলো ছোট হয়ে গেছে, সিএস দাগে চওড়া ছিল: আতিক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ জুন ২০২৩, ১৮:৩২

ঢাকা শহর বাঁচাতে সিএস দাগ অনুযায়ী খালের সীমানা নির্ধারণ করতে চান ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেছেন, আগে খালগুলো সিএস দাগ অনুযায়ী অনেক চওড়া ছিল। বর্তমানে মহানগর জরিপে খালগুলো ছোট হয়ে গেছে। ঢাকা শহরকে বাঁচাতে হলে মহানগর জরিপ নয়, সিএস দাগ অনুযায়ী খালের সীমানা নির্ধারণ করতে হবে।

বুধবার দুপুরে রাজধানীর মিরপুরে রূপনগর খাল সংলগ্ন লিংক রোডের উন্নয়ন কাজের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

কাউন্সিলররা সবাই সিএস দাগ অনুযায়ী ঢাকার খালগুলো উদ্ধার করতে চান জানিয়ে মেয়র বলেন, এটি আমার দাবি, কাউন্সিলরদের দাবি।

এসময় তিনি সিএস দাগ অনুযায়ী খাল উদ্ধারে জনগণের সহযোগিতা চান। বলেন, আমি জনগণকে আহবান করছি আসুন আমরা সিএস দাগ অনুযায়ী খালগুলো উদ্ধার করি।

মেয়র বলেন, সরকারের কাছে দাবি, নদীর সীমানা যদি সিএস দাগ অনুযায়ী হয় খালের সীমানাও সিএস দাগ অনুযায়ী হতে হবে। সিএস দাগ অনুযায়ী যেখানে ১১০ ফিট চওড়া খাল ছিল মহানগর জরিপে সেটি ১০ ফিট হয়ে গেছে। কতিপয় অসাধু লোকজন বাকি ১০০ ফিট দখল করে ফেলেছে।'

তিনি বলেন, 'খাল এভাবে দখল হওয়ায় নগরের পরিবেশ ধ্বংস হয়ে যাচ্ছে। খালে নৌকা চলাচল করতে পারে না। দখল হওয়ায় খালে পানি নেই। গাছ কেটে মাঠ দখল করে ভবন বানিয়ে পরিবেশ ধ্বংস করা হচ্ছে। পরিবেশ ধ্বংস করায় পরিবেশ এখন প্রতিশোধ নিচ্ছে।

‘ন্যাচারবেজ সলিউশনের জন্য খাল উদ্ধার করতে হবে। মাঠ দখলমুক্ত করতে হবে। গাছ লাগাতে হবে। পরিবেশ রক্ষা করতে হবে। পরিবেশ যারা ধ্বংস করবে তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে’—যোগ করেন আতিক।

রূপনগর খালে নৌকা চলাচলের ব্যবস্থা করা হবে উল্লেখ করে ডিএনসিসি মেয়র বলেন, ‘আগামী এক বছরের মধ্যে রূপনগর খালের ছয়টি ব্রিজ উঁচু করে পানির প্রবাহ নিশ্চিত করে নৌ চলাচলের ব্যবস্থা করা হবে। খালের পাড়ে ওয়াকওয়ে নির্মাণ করা হবে। শিশুদের জন্য খালের পাড়ে ছোট ছোট পার্কও করে দেয়া হবে। মিরপুরে ডিএনসিসির অঞ্চল-২ এর পুরনো অফিসে ওয়ার্ড কমপ্লেক্স করে দেয়া হবে। ওয়ার্ড কমপ্লেক্সে একই ভবনে সব সেবা পাবে জনগণ।’

মিরপুর ইস্টার্ন হাউজিং এলাকায় উন্নয়ন কাজ আগামী জুলাই মাসে শুরু হবে বলেও জানান ডিএনসিসি মেয়র।

জনগণকে অনলাইনে হোল্ডিং ট্যাক্স পরিশোধ করার আহবান জানিয়ে তিনি বলেন, উন্নয়ন কাজের জন্য অর্থের প্রয়োজন। তাই অনুরোধ করছি আপনারা নিয়মিত ট্যাক্স পরিশোধ করুন। তবে ট্যাক্স দিতে এখন আর সিটি করপোরেশনে যেতে হবে না। ঘরে বসে অনলাইনে হোল্ডিং ট্যাক্স পরিশোধ করুন।'

মেয়র আতিকুল ইসলাম বলেন, 'আমি ঘোষণা দিয়েছিলাম যে ওয়ার্ড দ্রুত সময়ের মধ্যে কোরবানির বর্জ্য অপসারণ করবে সেই ওয়ার্ডকে পুরস্কৃত করবো। পুরস্কার স্বরুপ রূপনগর খালের লিংক রোডের উন্নয়ন কাজের জন্য পনেরো (১৫) কোটি টাকা বরাদ্দ দিয়েছি। মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে, উনার প্রত্যক্ষ দিক নির্দেশনায় প্রতিটি ওয়ার্ডে উন্নয়ন কাজ করা হবে। আজকে থেকে এই রোডের কাজ শুরু হয়ে ডিসেম্বরে সমাপ্ত হবে। আপনারা এলাকাবাসী এই কাজে সহযোগিতা করবেন, তদারকি করবেন। ঠিকাদার ঠিকমতো কাজ করছে কিনা সেটি খেয়াল রাখবেন।'

বক্তৃতা শেষে ডিএনসিসি মেয়র রূপনগর খাল সংলগ্ন লিংক রোডের উন্নয়ন কাজের উদ্বোধন করেন। এসময় তিনি অন্যান্য অতিথিদের সঙ্গে নিয়ে মোনাজাতে অংশ নেন।

উদ্বোধন শেষে ডিএনসিসি মেয়র ডেঙ্গু নিয়ন্ত্রণে জনগণকে সচেতন করতে নিজে লিফলেট বিতরণ করেন। এসময় তিনি ট্রাকে উঠে গাড়ির পরিত্যক্ত টায়ার, ডাবের খোসা, মাটির পাত্র, খাবারের প্যাকেট, অব্যবহৃত কমোড এগুলো দেখিয়ে জনগণকে সচেতন করেন।

৭ নং ওয়ার্ড কাউন্সিলর মো. তফাজ্জল হোসেন টেনুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আগা খান মিন্টু।

অনুষ্ঠানে অন্যান্যের সঙ্গে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফ-উল ইসলাম, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা কাজী জিয়াউল বাসেত, ৪ নং ওয়ার্ড কাউন্সিলর মো. জামাল মোস্তফা, ৬ নং ওয়ার্ড কাউন্সিলর মো. তাইজুল ইসলাম চৌধুরী (বাপ্পি) প্রমুখ।

(ঢাকাটাইমস/০৭মে/কেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

রাজধানীতে দুই যুবকের আত্মহত্যা

কামরাঙ্গীরচর নাগরিক পরিষদ প্রতিনিধিদের সঙ্গে মেয়র তাপসের মতবিনিময়

মতিঝিলের ফুটপাতে পড়েছিল বৃদ্ধার মরদেহ

মিরপুর বিআরটিএ’তে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ৪ দালালকে সাজা

খিলক্ষেতে ৬০ কোটি টাকার খাসজমি উদ্ধার

রাজারবাগের পুকুরে ডুবে পুলিশ সদস্যের মর্মান্তিক মৃত্যু, ধরা পড়ল সিসি ক্যামেরায়

চার নারী একসঙ্গে ওয়াশরুমে! সেই রাতে গুলশানে কী হয়েছিল, জানালেন ভুক্তভোগী

রাজধানীতে ছাদ থেকে লাফ দিয়ে নারীর আত্মহত্যা

সংসদ এলাকায় ড্রোন উড়িয়ে আটক সাবেক এমপিপুত্র, ছাড়া পেলেন মুচলেকায়

গুলশানে ‘মাতাল’ হয়ে মারামারিতে জড়ানো তিন তরুণী গ্রেপ্তার, বারের বিরুদ্ধেও ব্যবস্থা

এই বিভাগের সব খবর

শিরোনাম :