খুলনা সিটি নির্বাচন: শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা

প্রকাশ | ১০ জুন ২০২৩, ১৫:৩৩

খুলনা ব্যুরো, ঢাকা টাইমস

আসন্ন খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) নির্বাচনের বাকি আর মাত্র দুদিন। আজ রাতেই শেষ হচ্ছে সব ধরণের প্রচারণা। তাই শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা। 

শনিবার রাত ১২টার পর থেকে সকল প্রকার প্রচার-প্রচারণা বন্ধ থাকবে নগরীতে। আগামী ১২ জুন সোমবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।  

এর আগে গত ২৬ মে প্রতীক বরাদ্দের পর থেকে ভোটের মাঠে প্রচারণা শুরু করেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। ওই দিন থেকে নগরীর ২৯টি ওয়ার্ডে গণসংযোগ, উঠান বৈঠক, পথসভা, মিছিলসহ লিফলেট বিতরণ ও ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট চান তারা। দিচ্ছেন প্রতিশ্রুতির ফুলঝুরি। রাস্তাঘাট, কালভার্ট, ড্রেনেজ ব্যবস্থা, বেকারদের কর্মসংস্থান সৃষ্টি, নারীর ক্ষমতায়ন, মাদক ও মশক নিমূলসহ নানা উন্নয়নের প্রতিশ্রুতি দিচ্ছেন প্রার্থীরা।

এদিকে সদ্য সাবেক মেয়র তালুকদার আব্দুল খালেকসহ তিন মেয়র প্রার্থী ১০৭টি প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনি ইশতেহার ঘোষণা করেছেন। তবে জাকের পার্টির প্রার্থী আনুষ্ঠানিকভাবে কোন ইশতেহার ঘোষণা করেননি।

আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক ‘স্মার্ট খুলনা’ গড়ে তোলাসহ ৪০ দফা নির্বাচনি ইশতেহার ঘোষণা করেছেন। এছাড়া জাতীয় পার্টির প্রার্থী শফিকুল ইসলাম মধু ২২ দফা ও ইসলামী আন্দোলনের প্রার্থী মাওলানা আব্দুল আউয়াল ২৮ দফা ইশতেহার ঘোষণা করেছেন।

এবার কেসিসির নির্বাচনে মেয়র পদে ৫ জন প্রার্থী, ৩১টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ১৩৪জন ও ১০টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩৯জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ নির্বাচনে ৫ লাখ ৩৫ হাজার ৫২৯ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে নারী ভোটার ২ লক্ষ ৬৬ হাজার ৬৯৬জন ও পুরুষ ভোটার ২ লক্ষ ৬৮ হাজার ৮৩৩ জন। 

আরও পড়ুন: বিসিসি নির্বাচন: রাত বারোটার পর নগরীতে বহিরাগত কেউ থাকতে পারবেন না

জানা গেছে, ভোটে নিরাপত্তা ও সুষ্ঠু পরিবেশ নিশ্চিতে ২৮৯টি কেন্দ্রে ১ হাজার ৭৩২টি ভোট কক্ষের সামনে সিসি টিভি ক্যামেরা স্থাপন করা করা হবে, যা সার্বক্ষণিক নির্বাচন কমিশন মনিটরিং করবে। এ কাজ চলমান রয়েছে। 

(ঢাকাটাইমস/১০জুন/এসএম)