রবিবার ১০ম আন্তর্জাতিক নিরাপদ খাদ্য ফোরাম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ জুন ২০২৩, ১৫:৩৭

খাদ্যের নিরাপদতা এবং পুষ্টিমান নিশ্চিত করা ও খাদ্য শৃঙ্খলে অপচয় রোধ করে রপ্তানি ত্বরান্বিত করতে ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি) অবদান রাখবে বলে জানিয়েছেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকার। এই লক্ষ্যে দেশে ১০ম আন্তর্জাতিক নিরাপদ খাদ্য ফোরাম অনুষ্ঠিত হবে রবিবার।

শ‌নিবার সকা‌লে রাজধানীর শাহবাগস্থ বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের প্রশিক্ষণ কক্ষে আয়োজিত 'আইএফসি ১০তম আন্তর্জাতিক খাদ্য নিরাপত্তা ফোরাম বিষয়ে গণমাধ্যমকে অবহিতকরণের লক্ষ্যে 'মিট দ‌্যা প্রেসে এ তথ্য জানান বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান কাইউম সরকার।

রবিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন এবং বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ যৌথভাবে আয়োজিত অনুষ্ঠানটি চলবে দিনব্যাপী।

কাইউম সরকার বলেন, প্রতি বছর আইএফআইসি এই অনুষ্ঠানের আয়োজন করে থাকে। এরই ধারাবাহিকতায় ‘খাদ্য নিরাপদ এবং পুষ্টিকর রাখা, ক্ষতি রোধ করা’ প্রতিপাদ্য সামনে রেখে আন্তর্জাতিক অনুষ্ঠানটি এবার বাংলাদেশে আয়োজন করা হচ্ছে। মূলত এবার আয়োজিত ফোরামটি দুটো বিষয়কে লক্ষ্য করে আয়োজিত হবে।

তিনি বলেন, প্রথমত খাদ্যের নিরাপদতা এবং পুষ্টিমান নিশ্চিত করা এবং খাদ্য শৃঙ্খলে খাদ্যের অপচয় রোধ করা এবং একই সঙ্গে বেসরকারি খাতসমূহ কীভাবে এক্ষেত্রে তাদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারে সে বিষয়েও আলোকপাত করা হবে।

বাংলাদেশের খাদ্যসমূহের মান বৃদ্ধি এবং এ খাতে বৈদেশিক বাণিজ্য বৃদ্ধিতে রোডম্যাপ প্রণয়নে এই ফোরাম অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ফোরামটি কৃষি ব্যবসায়ীদের জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করবে যাতে আইএফসি-এর বিভিন্ন খাদ্য নিরাপত্তা অনুশীলনের উপর ভিত্তি করে খাদ্যকে নিরাপদ, আরও পুষ্টিকর এবং স্থিতিস্থাপক করার কৌশল তারা রপ্ত করতে পারেন বলে জানান তিনি।

তিনি বলেন, সরকার বিভিন্ন প্রকল্পের মাধ্যমে বিশ্বব্যাংকের কাছ থেকে সহায়তা পেয়ে দেশের কৃষি খাতের উন্নয়নকে ত্বরান্বিত করছে। কৃষি ব্যবসা শিল্পে বেসরকারি ও সরকারি খাতের ব্যবসায়ীদের সাথে যুক্ত হওয়ার মাধ্যমে, ফোরামটি শুধু বাংলাদেশেই নয়, অন্যান্য উদীয়মান বাজারেও খাদ্য খাতের উন্নয়নে সরকারের প্রচেষ্টায় অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এবারের ১০ম আন্তর্জাতিক এই ফোরামে ২৪টি দেশের ৪৩ জন আইএফসি প্রতিনিধি, নীতিনির্ধারক, শীর্ষ খাদ্য উৎপাদক, নির্মাতা, খুচরা বিক্রেতা, পর্যটন কোম্পানি, কোল্ড চেইন লজিস্টিক সরবরাহকারী, ভোক্তা সংস্থা এবং অন্যান্য মূল স্টেকহোল্ডারসহ ৩০০ জন প্রতিনিধিসহ অংশগ্রহণ করবেন।

মিট দ‌্যা প্রেসে আইএফসি'র নিরাপদ খাদ্য প্রতিনিধি বলেন, খাদ্য নিরাপত্তাকে অগ্রাধিকার দিয়ে বাংলাদেশের লক্ষ্য বৈশ্বিক ক্ষুধা ও মানব উন্নয়ন সূচকে তার র‌্যাঙ্কিং উন্নত করতে, পাশাপাশি জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা করে কীভাবে খাদ্যের মান উন্নত করে এবং অপচয় কমিয়ে রপ্তানি সুবিধা বাড়ানো।

মিট দ‌্যা প্রেসে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ আইএফসি'র নিরাপদ খাদ্য প্রতিনিধিরা উপস্থিত ছিলেন

(ঢাকাটাইমস/১০জুন/কেআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :