তুরস্কে বিস্ফোরক কারখানায় বিস্ফোরণ, নিহত ৫

প্রকাশ | ১০ জুন ২০২৩, ১৭:০৬

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

তুরস্কের রাজধানী আঙ্কারা থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে একটি রকেট এবং বিস্ফোরক তৈরির কারখানায় বিস্ফোরণে অন্তত পাঁচ শ্রমিক নিহত হয়েছে। শনিবার জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর ডেইলি সাবাহর।

জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ‘আঙ্কারার এলমাদাগ জেলার এমকেই (মেকানিক্যাল অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রি কর্পোরেশন) রকেট এবং বিস্ফোরক কারখানায় একটি বিস্ফোরণ ঘটেছে। বিস্ফোরণের ফলে আমাদের পাঁচ কর্মী নিহত হয়েছেন। ঘটনার বিষয়ে একটি বিচার বিভাগীয় ও প্রশাসনিক তদন্ত শুরু করা হয়েছে।’

আঙ্কারার গভর্নর ভাসিপ শাহিন সাংবাদিকদের বলেছেন, স্থানীয় সময় সকাল ৮টা ৪৫ মিনিটে বিস্ফোরণটি ঘটে এবং সম্ভবত ডিনামাইট উৎপাদনের সময় রাসায়নিক বিক্রিয়ার কারণে ঘটেছিল।

এলমাদাগ চিফ পাবলিক প্রসিকিউটর অফিস বিস্ফোরণের তদন্ত শুরু করেছে।

আঙ্কারার চিফ পাবলিক প্রসিকিউটর অফিসের বিবৃতিতে বলা হয়, ‘আমাদের এলমাদাগ জেলায় পরিচালিত এমকেই বারুতসান ফ্যাক্টরিতে ১০ জুন, ২০২৩-এ প্রায় ৮টা ৫০ মিনিটে বিস্ফোরণ এবং পাঁচ শ্রমিকের মৃত্যুর বিষয়ে এলমাদাগ চিফ পাবলিক প্রসিকিউটর অফিস দ্বারা অবিলম্বে দুইজন পাবলিক প্রসিকিউটর নিয়োগ করা হয়েছিল। তারা ঘটনাস্থলে তদন্ত শুরু করেছে। তদন্তটি নিবিড়ভাবে করা হচ্ছে।’

প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে জাতীয় প্রতিরক্ষা মন্ত্রী ইয়াসার গুলার ডিব্রিফ করেন। এরদোয়ান নিহতদের পরিবার ও আত্মীয়দের প্রতি সমবেদনা জানিয়েছেন।

(ঢাকাটাইমস/১০জুন/এসএটি)