সোমালিয়ায় হোটেলে হামলায় নিহত ৬, আহত ১০

প্রকাশ | ১০ জুন ২০২৩, ১৮:০৪

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে একটি সমুদ্র সৈকতের হোটেলে ইসলামপন্থী আল-শাবাব জঙ্গিদের ছয় ঘণ্টার অবরোধও হামলায় ছয় বেসামরিক নাগরিক নিহত এবং ১০ জন আহত হয়েছে। শনিবার পুলিশ এ তথ্য জানিয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, আল-কায়েদা-সংশ্লিষ্ট জিহাদিরা ১৫ বছরের বেশি সময় ধরে আন্তর্জাতিকভাবে সমর্থিত ফেডারেল সরকারের বিরুদ্ধে বিদ্রোহ চালিয়ে আসছে এবং প্রায়ই হোটেলগুলোকে লক্ষ্যবস্তু করেছে যেখানে উচ্চ পদস্থ সোমালি এবং বিদেশি কর্মকর্তাদের প্রায়ই জিম্মি করা হয়ে থাকে।

সোমালি পুলিশ ফোর্স এক বিবৃতিতে বলেছে, ‘আক্রমণে ছয় বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন এবং আরও ১০ জন আহত হয়েছেন। উদ্ধার অভিযানের সময় নিরাপত্তা বাহিনীর তিনজন সাহসী সদস্য শহীদ হয়েছেন।’

হামলার দায় স্বীকার করেছে আল-শাবাব গোষ্ঠী। শুক্রবার রাত ৮টার আগে সাতজন হামলাকারী মোগাদিশুর উপকূলরেখা বরাবর লিডো বিচে একটি জনপ্রিয় স্থান পার্ল বিচ হোটেলে এই হামলা চালায়।

পুলিশ জানায়, নিরাপত্তা বাহিনী এবং জঙ্গিদের মধ্যে ভয়ঙ্কর বন্দুকযুদ্ধের পর প্রায় ২ টার দিকে এটি শেষ হয়। জঙ্গিরা সবাই যুদ্ধের সময় নিহত হয়।

পুলিশের বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘নিরাপত্তা বাহিনী নারী, শিশু এবং বৃদ্ধসহ ৮৪ জনকে উদ্ধার করতে সক্ষম হয়েছে।’

লিডো সৈকতে হোটেলে গুলির শব্দ ও বিস্ফোরণের শব্দ শুনেছেন প্রত্যক্ষদর্শীরা।

আবদিরাহিম আলী নামের একজন প্রত্যক্ষদর্শী এএফপিকে বলেন, ‘আমি পার্ল বিচ রেস্তোরাঁর কাছে ছিলাম যখন (ক) ভবনের সামনে প্রচণ্ড বিস্ফোরণ ঘটে। আমি পালাতে সক্ষম হয়েছি কিন্তু পরে প্রচণ্ড গুলিবর্ষণ হয় এবং নিরাপত্তা বাহিনী এলাকায় ছুটে যায়।’

আশেপাশে বেশ কয়েকটি অ্যাম্বুলেন্সও পার্ক করা ছিল। একজন এএফপি সাংবাদিক তা দেখেছেন।

(ঢাকাটাইমস/১০জুন/এসএটি)