ময়মনসিংহে দুটি তক্ষকসহ আটক ২

প্রকাশ | ১৪ জুন ২০২৩, ১৩:০৫ | আপডেট: ১৪ জুন ২০২৩, ১৩:০৮

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বিরল প্রজাতির বিলুপ্ত প্রায় দুটি তক্ষকসহ দুইজনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১৪)। আটককৃতরা হলেন- মো. এনামুল হক এবং মো. রিপন মিয়া।

মঙ্গলবার বিকাল সোয়া পাঁচটার দিকে ময়মনসিংহের ফুলপুর উপজেলার গড়পরারী এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

উদ্ধার হওয়া তক্ষক দুটির দাম প্রায় ২০ লাখ টাকা। বুধবার সকালে র‌্যাব-১৪ এর অপারেশন ও মিডিয়া অফিসার মো. আনোয়ার হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আরও পড়ুন>>রামপুরায় মোটরসাইকেল চোরচক্রের হোতাসহ আটক ২

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার বিকাল সোয়া পাঁচটার দিকে ময়মনসিংহের ফুলপুর উপজেলার গড়পরারী এলাকায় অভিযান চালায় র‌্যাব। অভিযানে  মো. এনামুল হক এবং মো. রিপন মিয়া নামের দুই ব্যক্তিতে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে বিরল প্রজাতির বিলুপ্ত প্রায় দুটি তক্ষক উদ্ধার করা হয়।

আটককৃকদের বরাত দিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ওই তক্ষকগুলো তারা সিলেট থেকে ২০ লাখ টাকা দিয়ে  বিক্রয়ের জন্য ময়মনসিংহে আনা হয়।

আটককৃকতের বিরুদ্ধে ফুলপুর  থানায় বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ অনুযায়ী মামলা করা হয়েছে।

র‌্যাবের বলছে, ক্যানসারের ওষুধ তৈরিতে তক্ষক ব্যবহার হয়, তক্ষক ঘরে রাখলে সহসাই ধনী হওয়া যায়, এর মাথার ম্যাগনেট দাম কোটি টাকা,প্রতিবেশী দেশে তক্ষকের ব্যাপক চাহিদা এমন গুজবের ওপর ভর করে দেশজুড়ে সংঘবদ্ধ চক্র নির্বিচারে তক্ষক ধরছে। তারা গুজব ছড়িয়ে সাধারণ মানুষের মাঝে তক্ষক নিয়ে ব্যাপক আগ্রহ সৃষ্টি করছে। এরপর প্রতারণার মাধ্যমে তাদের হাতে কথিত মহামূল্যবান তক্ষক বা এর কঙ্কাল গছিয়ে দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এই চক্রের ফাঁদে পা দিয়ে সর্বস্ব খুইয়েছেন অনেকেই।

আটক মো. এনামুল হকের বাবার মৃত শামসুল হক আর মো. রিপন মিয়ার বাবার নাম আব্দুর রশিদ। তাদের বাড়ির ময়মনসিংহ জেলার ফুলপুর  উপজেলার ঘর পয়ারী গ্রামে।

(ঢাকাটাইমস/১৪জুন/এএ/এফএ)