পদ্মা সেতুর ঋণের তৃতীয় ও চতুর্থ কিস্তির টাকা পরিশোধ

প্রকাশ | ১৯ জুন ২০২৩, ১৪:১২ | আপডেট: ১৯ জুন ২০২৩, ১৫:১৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

পদ্মা সেতুর ঋণের তৃতীয় ও চতুর্থ কিস্তির টাকা পরিশোধ করেছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। এই দফায় পরিশোধ করা হয়েছে ৩১৬ কোটি ২ লাখ ৬৯ হাজার ৯৩ টাকা।

সোমবার সকালে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সেতু বিভাগের সচিব ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক মো. মনজুর হোসেন আনুষ্ঠানিকভাবে অর্থ বিভাগের কাছে দুই কিস্তির টাকা পরিশোধ করেন।

অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, মন্ত্রিপরিষদের সদস্য, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, সিনিয়র সচিবসহ অন্যরা উপস্থিত ছিলেন।

গত বছরের ২৬ জুলাইয়ে সরকারের অর্থ বিভাগের সঙ্গে সংশোধিত ঋণ চুক্তি সই করে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ।

ঋণচুক্তি অনুযায়ী, এক শতাংশ সুদসহ ৩৫ বছরে ঋণের টাকা ফেরত দেবে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। ঋণ পরিশোধের শিডিউল অনুযায়ী প্রতি অর্থবছরে চারটি কিস্তি করে ১৪০ কিস্তিতে সুদ-আসলে ৩৬ হাজার ৩৯৩ কোটি ৯৩ লাখ টাকা পরিশোধ করা হবে।

গত ৫ এপ্রিল প্রথম ও দ্বিতীয় কিস্তির ৩১৬ কোটি ৯০ লাখ ৯৭০ হাজার ৫০ টাকা পরিশোধ করা হয়েছে। প্রথম বছরে ৬৩২ কোটি ৯৩ লাখ ৩৬ হাজার ১৪২ টাকা পরিশোধ করা হলো।

দেশের নিজস্ব অর্থায়নে নির্মিত পদ্মা সেতুতে ব্যয় হয়েছে ৩২ হাজার ৬০৫ কোটি টাকার বেশি। নির্মাণ ব্যয়ের প্রায় পুরো অর্থ বাংলাদেশ সেতু কর্তৃপক্ষকে ঋণ হিসেবে দিয়েছে অর্থ বিভাগ।

(ঢাকাটাইমস/১৯জুন/জেএ/ইএস)