গরু ও মাংস আমদানির নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট

প্রকাশ | ২০ জুন ২০২৩, ১৩:৩৬ | আপডেট: ২০ জুন ২০২৩, ১৩:৫৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

গরুর মাংস সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে আনতে জীবন্ত গরু ও মাংস আমদানির নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে। 

মঙ্গলবার সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন।

রিটে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব এবং ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

‘আমদানি নীতি অনুযায়ী গরুর মাংস একটি আমদানিযোগ্য পণ্য এবং দি ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ অর্ডার ১৯৭২ এর ধারা ১২ অনুযায়ী প্রয়োজনীয় পণ্য আমদানির মাধ্যমে বাজারে পণ্য সরবরাহ নিশ্চিত করে বাজার মূল্য সহনীয় রাখা টিসিবির আইনি কর্তব্য’ উল্লেখ করে আইনজীবী মো. মাহমুদুল হাসান বলেন, ‘টিসিবি বিদেশ থেকে জীবন্ত গরু এবং গরুর মাংস আমদানি না করে তার আইনি কর্তব্য পালনে ব্যর্থ হয়েছে।’

অপরদিকে দায়িত্বপ্রাপ্ত এসব মন্ত্রণালয় ও সংস্থার ব্যর্থতার জন্য বাজারে গরুর মাংস নিম্নবিত্ত ও মধ্যবিত্ত জনগণের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে। এর ফলে বাংলাদেশ সংবিধানের অনুচ্ছেদ ১৫ ও মৌলিক অধিকার ৩১/৩২ লঙ্ঘন হচ্ছে।’ 

বর্তমানে গরুর মাংসের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে নিম্নবিত্ত ও মধ্যবিত্ত জনগণ‌ও গরুর মাংস কিনতে পারছে না। এ কারণে গরুর মাংসকে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে আনতে অবিলম্বে জীবন্ত গরু ও মাংস বিদেশ থেকে আমদানি করতে হবে।’ রিটে বলেন মাহমুদুল হাসান।

(ঢাকাটাইমস/২০জুন/এফএ)