ঢাবির সিনেটে ৯১৪ কোটি টাকার বাজেট পাস

প্রকাশ | ২২ জুন ২০২৩, ২১:১১

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটে ২০২৩-২৪ অর্থ বছরের জন্য ৯১৩ কোটি ৮৯ লাখ ৮৭ হাজার টাকার বাজেট পাস করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ জুন) সন্ধ্যা সাড়ে ৮টা নাগাদ নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বার্ষিক বাজেট অধিবেশনের দ্বিতীয় দিনে গতকালের (২১ জুন) উপস্থাপিত বাজেট পাস হয়।

সিনেটের চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সিনেট সদস্যদের উপস্থিতিতে বাজেট পাস বলে ঘোষণা করেন। 

এর আগে, গতকাল ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত ও ২০২৩-২৪ অর্থ বছরের বাজেট উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ। সেসময় তিনি বলেন, ২০২৩- ২০২৪ অর্থ বছরের জন্য সিন্ডিকেট ৯১৩ কোটি ৮৯ লক্ষ ৮৭ হাজার টাকার প্রস্তাবিত পরিচালন বাজেট অনুমোদন করেছে। এর মধ্যে বেতন, ভাতা ও পেনশন বাবদ ৭২৪ কোটি ১২ লক্ষ টাকা যা মোট ব্যয়ের ৬৮.২৯%; গবেষণা মঞ্জুরী বাবদ ১৫ কোটি ৫ লক্ষ টাকা যা মোট ব্যয়ের ১.৬৪%; অন্যান্য অনুদান বাবদ ৩৩ কোটি ৭৪ লক্ষ টাকা যা প্রস্তাবিত ব্যয়ের ৩.৬৯%; পণ্য ও সেবা বাবদ ২০৮ কোটি ৪ লক্ষ ৩৯ হাজার টাকা যা মোট ব্যয়ের ২২.৭৬% এবং মূলধন খাতে ৩২ কোটি ২৪ লক্ষ ৪৩ হাজার টাকা যা মোট ব্যয়ের ৩.৫৪% বরাদ্দ রাখা হয়েছে। বিমক থেকে পাওয়া যাবে ৭৬৮ কোটি ৮০ লক্ষ টাকা, নিজস্ব আয় ধরা হয়েছে ৮৫ কোটি টাকা এবং ঘাটতির পরিমাণ দাঁড়াবে ৬০ কোটি ৯ লক্ষ ৮৭ হাজার টাকা, যা প্রাক্কলিত ব্যয়ের ৬.৫৮%। 

সংশোধিত বাজেটের বিষয়ে গতকাল তিনি বলেন, ২০২২-২০২৩ সালের মূল বাজেট ছিল ৯২২ কোটি ৪৮ লক্ষ টাকা। সংশোধিত বাজেটে ২ কোটি ২ লক্ষ ৩৫ হাজার বৃদ্ধি করে সংশোধিত বাজেট দাঁড়ায় ৯২৪ কোটি ৫০ লক্ষ ৩৫ হাজার টাকা। উক্ত সংশোধিত বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন থেকে অনুদান ৭৩৮ কোটি ৯ লক্ষ টাকা এবং নিজস্ব আয় হিসেবে ৮৩ কোটি টাকা সহ আয় ধরা হয়েছে ৮৬৬ কোটি ৯ লক্ষ টাকা । ফলে ঘাটতি দাঁড়িয়েছে ৫৮ কোটি ৪১ লক্ষ ৩৫ হাজার টাকা মাত্ৰ-যা মোট প্রাক্কলিত ব্যয়ের ৬.৩২%।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কোন লাভজনক প্রতিষ্ঠান (Profitable Entity) নয় বিধায় নিজস্ব তহবিল থেকে ঘাটতি মেটানো সম্ভব হবে না। প্রতি বছর এভাবে তহবিলের ঘাটতি হলে বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য ওউদ্দেশ্য বাস্তবায়ন কষ্টসাধ্য হবে। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয়ের নতুন নতুন খাত খুঁজে বের করতে হবে অথবা সরকারের নিকট হতে বিশেষ অনুদান চাওয়া যেতে পারে।

(ঢাকাটাইমস/২২জুন/এসকে/এসএটি)