কয়লা নিয়ে পায়রায় বিদেশি জাহাজ, শুরু হচ্ছে বিদ্যুৎ উৎপাদন

প্রকাশ | ২৩ জুন ২০২৩, ১৫:৪৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

পটুয়াখালীর পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য কয়লা নিয়ে পায়রা বন্দরে নোঙর করেছে বিদেশি জাহাজ। ইন্দোনেশিয়া থেকে ৪১ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে আসা এমভি অ্যাথেনা নামক জাহাজটি বৃহস্পতিবার রাত ২টার পর নোঙর করেছে।

পায়রা বন্দরের ট্র্যাফিক বিভাগের উপপরিচালক আজিজুর রহমান শুক্রবার দুপুরে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আজ দুপুর থেকে কয়লা খালাস শুরু হয়েছে। দুই দিনের মধ্যেই উৎপাদনে যাবে বিদ্যুৎকেন্দ্রটি।

তাপবিদ্যুৎকেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহ আব্দুল হাসিব বলেন, ‘ইন্দোনেশিয়া থেকে কয়লাবোঝাই করে ছাড়ার ১০ দিন পর পায়রা বন্দরে পৌঁছেছে জাহাজ এমভি অ্যাথেনা। জাহাজটি বন্দরের ইনার চ্যানেলে অবস্থান করছে। এ কয়লা খালাস করতে আরও ২-৩ দিনের মতো সময় লাগবে।’

তিনি আরও বলেন, ‘আগামী ২৫ জুন থেকে পুনরায় চালু হচ্ছে পায়রা তাপবিদ্যুৎকেন্দ্র। প্রথমে একটি ইউনিট চালানো হবে। পরবর্তীতে দ্বিতীয় ইউনিট উৎপাদনে যাবে।’

বিদ্যুৎকেন্দ্রটির মালিকানা প্রতিষ্ঠান বাংলাদেশ-চীন পাওয়ার কোম্পানির (বিসিপিসি) ব্যবস্থাপনা পরিচালক এ এম খোরশেদুল আলম আগামী ৩ থেকে ৪ দিনের মধ্যে দ্বিতীয় জাহাজটি চলে আসার কথা রয়েছে। এখন থেকে কয়লার জাহাজ নিয়মিত আসতেই থাকবে। তাই এ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন অব্যাহত রাখা নিয়ে আপাতত কোনো শঙ্কা নেই।

উল্লেখ্য, কয়লা সংকটে গত ২৫ মে বিদ্যুৎকেন্দ্রটির প্রথম ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়। পরে ৫ জুন বন্ধ হয় দ্বিতীয় ইউনিট।

(ঢাকাটাইমস/২৩জুন/এমএইচ/ইএস)