ইসরায়েলের সেনাবাহিনীর রাসায়নিক গুদামে বিস্ফোরণ

প্রকাশ | ২৩ জুন ২০২৩, ১৮:৩২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

বৃহস্পতিবার রাতে কেন্দ্রীয় ইসরায়েলের শহর হারজলিয়ায় ইসরায়েল মিলিটারি ইন্ডাস্ট্রিজের একটি কারখানায় বড় বিস্ফোরণে কেঁপে ওঠে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, কাছাকাছি এলাকায় ভারী ধোঁয়া এবং সালফারের গন্ধ টের পাওয়া গেছে। খবর জেরাজালেম পোস্টের।

ফায়ার অ্যান্ড রেসকিউ সার্ভিসেস জানিয়েছে, বিস্ফোরণের স্থানে প্রায় সাত মিটার ব্যাসের একটি গর্ত তৈরি হয়েছে।

ইসরায়েল পুলিশ ইউনিটগুলি আরও তথ্যের জন্য এলাকাটি স্ক্যান করছে। আইডিএফ জানিয়েছে, এলাকায় সামরিক কার্যকলাপকে বিস্ফোরণের কারণ হিসেবে অস্বীকার করা হয়েছে।

বিস্ফোরণে ক্ষতিকারক গ্যাস নির্গত হওয়ার আশঙ্কায় এলাকার বাসিন্দাদের জানালা বন্ধ করে ভিতরে থাকার নির্দেশ দেওয়া হয়েছিল। এই মুহূর্তে ওই এলাকার জন্য কোনো ঝুঁকি নেই।

হারজালিয়ার একজন বাসিন্দা বলেন, বিস্ফোরণের সময় মনে হয়েছিল বুঝি কেয়ামত ঘটছে। আমরা দূর থেকে আগুন এবং শিখা দেখেছি। খুব শক্তিশালী বিস্ফোরণ হয়েছিল, পুরো বাড়ি কেঁপে ওঠে এবং জানালা প্রায় ফেটে গেছে।

গিভাতাইম, কিরিয়াত ওনো এবং রোশ হায়িনেও বিস্ফোরণের শব্দ শোনা গেছে। বৃহস্পতিবারের বিস্ফোরণটি ইসরায়েল মিলিটারি ইন্ডাস্ট্রিজ স্থাপনায় এই ধরনের প্রথম ঘটনা নয়।

১৯৯২ সালে, অস্ত্র কারখানা চালু থাকা অবস্থায় বিস্ফোরণে দুইজন নিহত এবং ৬০ জনের বেশি আহত হয়। গ্লোবস অনুসারে, স্টোরহাউসের বাইরে সঞ্চিত গানপাউডারের কারণে এই বিস্ফোরণটি হয়েছিল। বিস্ফোরণে ১০ কিলোমিটার ব্যাসার্ধের ক্ষয়ক্ষতি হয়েছে।

(ঢাকাটাইমস/২৩জুন/এসএটি)